kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

মসজিদই যখন আশ্রয়স্থল

ইসলামী জীবন ডেস্ক   

৭ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মসজিদই যখন আশ্রয়স্থল

চাকরি বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে নেত্রকোনা থেকে ঢাকা আসা দম্পতি উঠতে পারেননি তাঁদের ভাড়া বাসায়। অবশেষে তাঁদের আশ্রয় হয়েছে এলাকার মসজিদের বারান্দায়। গত ৪ এপ্রিল সামাজিক যোগাযোগ মাধ্যমে এই নিদারুণ ঘটনাটি মানুষের দৃষ্টি কাড়ে। এতে দুঃখ ও ক্ষোভ প্রকাশ করেছে বহু মানুষ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ক্লিপে দেখা যায়, রাতে এক দম্পতি মসজিদের বারান্দায় বসে আছেন। একজন পথচারী জিজ্ঞেস করেছে, ‘ভাই আপনাদের বাড়ি কোথায়?’ উত্তরে তাঁদের একজন জানান, নেত্রকোনায়। পরবর্তীতে ওই যুবক প্রশ্ন করে, ‘এখানে দুজন কী করছেন?’ তখন ওই দম্পতি তাঁদের পরিচয় দেন এবং জানান স্ত্রী স্কুলে চাকরি করেন আর তাঁর স্বামী ডাইং মিলে। পথচারী প্রশ্ন করলেন, ‘কী ব্যাপার, আপনারা এখানে বসে আছেন কেন?’ উত্তরে স্ত্রীলোকটি কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘গার্মেন্ট বন্ধ হয়েছিল তাই বাড়ি গিয়েছিলাম, ৫ তারিখ থেকে গার্মেন্ট খোলা তাই ঢাকায় ফিরে এসেছি। কিন্তু এলাকার মানুষ বাসায় ঢুকতে দিচ্ছে না।’ পথচারী প্রশ্ন করলেন, ‘বাসার মালিক ঢুকতে দিচ্ছে না?’ উত্তরে তাঁরা বললেন, ‘বাসার মালিক এখানে নেই।’ পথচারী প্রশ্ন করল, ‘আপনার আসলেন কোথা থেকে?’ উত্তরে তাঁরা বললেন, ‘নেত্রকোনা মোহনগঞ্জ থেকে।’

ভিডিওটি অনেক হৃদয়বান মানুষকে আহত করেছে। গভীর রাতে তাঁদের বাড়ি ফিরে যাওয়ার কোনো ব্যবস্থা ছিল না। নিজেদের ভাড়া করা বাসায়ও উঠতে পারেননি এই দম্পতি। অবশেষে তাঁদের আশ্রয় নিতে হয়েছে মসজিদে। মসজিদ আল্লাহর প্রিয় ঘর, মুমিনের আশ্রয়স্থল। কিন্তু এভাবে কোনো নিরুপায় মানুষকে তাদের ঘরে থাকতে বাধা দেওয়া অমানবিক।

মন্তব্য



সাতদিনের সেরা