kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

কাজাখস্তানে এক বছরে ৮০ মসজিদ উদ্বোধন

বেলায়েত হুসাইন   

২২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাজাখস্তানে এক বছরে ৮০ মসজিদ উদ্বোধন

মধ্য এশিয়ার মুসলিম দেশ কাজাখস্তানে ২০১৯ সালে ৮০টি মসজিদ উদ্বোধন করা হয়েছে। দেশটির মসজিদ নির্মাণ পরিকল্পনা বিভাগের প্রধান পরিচালক মারাত গাবাসবায়ভ এ তথ্য জানিয়েছেন। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে গত বছরই সর্বোচ্চসংখ্যক মসজিদ উদ্বোধিত হলো কাজাখস্তানে।

সোভিয়েত শাসনের সময় ঐতিহ্যবাহী মুসলিম দেশটির ধর্মীয় কার্যক্রমের ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে এবং হাজার হাজার মসজিদ-মাদরাসা বন্ধ করে দেয়। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পরও দেশের শাসনব্যবস্থায় ধর্মবিরোধী ছাপ থেকে গেছে। তবে দেশটিতে ধর্মীয় অনুরাগ বাড়ছে দিন দিন। বর্তমানে দেশটির ৭০ শতাংশ জনগণ মুসলিম এবং তাদের বেশির ভাগ তুর্কি বংশোদ্ভূত।

কাজাখস্তানে সাধারণত মুসলিম জনসাধারণের উদ্যোগ ও অর্থায়নে মসজিদগুলো নির্মিত হয়। তবে সরকারের অনুমতি নিতে হয়। সরকারি হিসাব মতে, কাজাখস্তানে বর্তমানে দুই হাজার ৬৯১টি মসজিদ রয়েছে।

ধর্মীয় কর্মকাণ্ডের ওপর সরকারি বিধিনিষেধ থাকায় কাজাখস্তানে মুসলিম সমাজের বেশির ভাগ কার্যক্রম মসজিদকেন্দ্রিক। মসজিদ থেকেই ধর্মীয় সচেতনতা বৃদ্ধি, ইসলামী সংস্কৃতির প্রচার-প্রসারের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

তা ছাড়া বড় বড় মসজিদের সঙ্গে কোরআন মুখস্থ করার জন্য হেফজখানা ও উচ্চতর ইসলামী গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠা করা হয়।

সূত্র : ইসলাম আসিল ডটকম

 

মন্তব্য



সাতদিনের সেরা