kalerkantho

সোমবার । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ৪ ফাল্গুন ১৪২৬। ২২ জমাদিউস সানি ১৪৪১

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা নুর : ষষ্ঠ পর্ব

১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

দ্বিনের অনুসরণেই সাফল্য

ইরশাদ হয়েছে, ‘যারা আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য করে, আল্লাহকে ভয় করে ও তাঁর অবাধ্যতা থেকে সাবধান থাকে তারাই সফল।’ (সুরা : নুর, আয়াত : ৫২)

 

দায়িত্ব যার, দায়ও তার

ইরশাদ হয়েছে, ‘বলে দাও! আল্লাহর আনুগত্য করো এবং রাসুলের আনুগত্য করো। অতঃপর যদি তোমরা মুখ ফিরিয়ে নাও, তবে তার ওপর অর্পিত দায়িত্বের জন্য সে দায়ী এবং তোমাদের ওপর অর্পিত দায়িত্বের জন্য তোমরাই দায়ী। তোমরা তাঁর আনুগত্য করলে সত্পথ পাবে। রাসুলের কাজ কেবল স্পষ্টভাবে পৌঁছে দেওয়া।’ (সুরা : নুর, আয়াত : ৫৪)

 

পৃথিবীতে কেউ অপ্রতিরোধ্য নয়

ইরশাদ হয়েছে, ‘তুমি অবিশ্বাসীদের পৃথিবীতে কখনো প্রবল মনে কোরো না। তাদের আশ্রয়স্থল আগুন; কত নিকৃষ্ট এই পরিণতি।’ (সুরা : নুর, আয়াত : ৫৭)

 

তিন সময় ঘরে প্রবেশে অনুমতি নেবে ঘরের মানুষও

ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! তোমাদের মালিকানাধীন দাস-দাসীরা এবং তোমাদের মধ্যে যারা প্রাপ্তবয়স্ক হয়নি তারা যেন তোমাদের ঘরে প্রবেশ করতে তিন সময় অনুমতি নেয়। ফজরের নামাজের আগে, দুপুরে যখন তোমরা তোমাদের পোশাক খুলে রাখো এবং এশার নামাজের পর; এই তিন সময় তোমাদের গোপনীয়তার সময়। ...’ (সুরা : নুর, আয়াত : ৫৮)

 

ঘরে প্রবেশের আগে সালাম দাও

ইরশাদ হয়েছে, ‘...যখন তোমরা ঘরে প্রবেশ করবে, তখন তোমরা তোমাদের স্বজনদের সালাম দেবে অভিবাদনস্বরূপ, আল্লাহর পক্ষ থেকে কল্যাণময় ও পবিত্র। এভাবে আল্লাহ তোমাদের জন্য তার বিধান বিশদভাবে বর্ণনা করেন যেন তোমরা বুঝতে পারো।’

(সুরা : নুর, আয়াত : ৬১)

মন্তব্য



সাতদিনের সেরা