kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

দাবানল আক্রান্ত অঞ্চলে অস্ট্রেলিয়ান মুসলিমদের ত্রাণ

শেখ আবদুল্লাহ বিন মাসউদ   

১৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দাবানল আক্রান্ত অঞ্চলে অস্ট্রেলিয়ান মুসলিমদের ত্রাণ

অস্ট্রেলিয়ার মুসলিম কমিউনিটির একদল সদস্য দাবানলে আক্রান্ত অঞ্চলে কর্মরত ‘ফায়ারফাইটার’দের সহযোগিতা করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম ‘ডেইলি মেইল’ তাদের ‘মুসলিম হিরো’ আখ্যা দিয়েছে। তারা নিউপোর্ট ইসলামিক সোসাইটির সদস্য। সাপ্তাহিক ছুটির দিনে তারা খাবার, ওষুধ, পানীয় নিয়ে আক্রান্ত অঞ্চলে যায় এবং জনসন ভ্যালি ফায়ার ব্রিগেডের স্বেচ্ছাসেবী দলকে সহযোগিতা করে।

নিউপোর্ট ইসলামিক সোসাইটির সদস্য লোকমান কুর্দি বলেন, ‘তাদের পরিশ্রম ও ক্লান্তি দেখে আমরা আবেগাপ্লুত হয়ে যাই। তারা ক্লান্ত হয়ে পড়ছিল। তাদের হাতে খাবার তুলে দিতে, তাদের জন্য দোয়া করতে; তাদের জন্য কিছু করতে পেরে আমরা আনন্দিত।’

তিনি আরো বলেন, ‘আমরা দেখছিলাম, দাবানল কিভাবে অস্ট্রেলিয়াজুড়ে কী করছে এবং কিছু করার প্রয়োজন বোধ করছিলাম। মাত্র ৪৮ ঘণ্টার প্রস্তুতিতে আমরা অনেক কিছু সংগ্রহ করলাম।’

এক সপ্তাহ ধরে কাজ করতে থাকা ক্লান্ত ‘আগুনকর্মী’দের জন্য খাবার, পানীয়, ওষুধ সরবরাহ করা ছাড়াও আক্রান্ত এলাকায় বিতরণের জন্য পাঁচ ট্রাক ত্রাণও নিয়ে গেছে তারা।

নিউপোর্ট ইসলামিক সোসাইটি ছাড়াও ইসলামিক সোসাইটি অব সাউথ অস্ট্রেলিয়াসহ একাধিক ইসলামী সংগঠন ও সংস্থা দাবানলে আক্রান্ত অঞ্চলের সহযোগিতায় এগিয়ে এসেছে।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার আদমশুমারি-২০১৬ মতে দেশটিতে মুসলিম জনসংখ্যা ছয় লাখ ৪২ হাজার। যা মোট জনসংখ্যার ২.৬ শতাংশ। পাঁচ বছর আগে তা ছিল ২.২ শতাংশ। জনসংখ্যা জরিপ বলছে, অস্ট্রেলিয়ায় মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার শতকরা ১৫ ভাগ।

সূত্র : ডেইলি মেইল

মন্তব্য



সাতদিনের সেরা