kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

১১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা রাদ : চতুর্থ পর্ব

কোরআনের পরিপূর্ণ আনুগত্য করো

ইরশাদ হয়েছে, ‘যাদের কিতাব দেওয়া হয়েছে, আপনার প্রতি যা অবতীর্ণ হয়েছে তাতে তারা আনন্দিত হয়, কিন্তু কোনো কোনো দল তার কিছু অংশ অস্বীকার করে। বলুন! আমি আদিষ্ট হয়েছি আল্লাহর ইবাদত করতে এবং তাঁর সঙ্গে শরিক না করতে। তাঁর প্রতি আমি আহ্বান জানাই এবং তাঁর কাছেই আমাদের প্রত্যাবর্তন।’ (সুরা : রাদ, আয়াত : ৩৬)

 

কোরআন মানুষের জীবনবিধান

ইরশাদ হয়েছে, ‘অনুরূপ আমি কোরআন অবতীর্ণ করেছি জীবনবিধানরূপে আরবি ভাষায়। জ্ঞানলাভের পর আপনি যদি তাদের প্রবৃত্তির অনুসরণ করেন তবে আল্লাহর বিরুদ্ধে আপনার কোনো অভিভাবক ও রক্ষক নেই।’ (সুরা : রাদ, আয়াত : ৩৭)

 

আল্লাহ অবাধ্যদের জগৎ সংকুচিত করেন

ইরশাদ হয়েছে, ‘তারা কি দেখে না আমি তাদের দেশকে চতুর্দিক থেকে সংকুচিত করে আনছি।’ আল্লাহ আদেশ করেন। তাঁর আদেশ রদ করার কেউ নেই। তিনি দ্রুত হিসাব গ্রহণকারী।’

(সুরা : রাদ, আয়াত : ৪১)

 

কোনো ষড়যন্ত্র আল্লাহর ক্ষমতার ঊর্ধ্বে নয়

ইরশাদ হয়েছে, ‘তাদের আগে যারা ছিল তারাও চক্রান্ত করেছিল; কিন্তু সব চক্রান্ত এখতিয়ারাধীন। প্রত্যেক ব্যক্তি যা করে আল্লাহ তা জানেন এবং কাফিররা শিগগিরই জানবে শুভ পরিণাম তাদের জন্য।’ (সুরা : রাদ, আয়াত : ৪২)

 

আল্লাহর সাক্ষ্যই চূড়ান্ত

ইরশাদ হয়েছে, ‘কাফিররা বলে, তুমি প্রেরিত নও। বলুন! আল্লাহ এবং তাদের কাছে কিতাবের জ্ঞান আছে, তারা আমার ও তোমাদের মধ্যে সাক্ষী হিসেবে যথেষ্ট।’ (সুরা : রাদ, আয়াত : ৪৩)

মন্তব্য



সাতদিনের সেরা