kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

মুসলিম বিশ্বের সংকট নিরসন

কুয়ালালামপুরে শীর্ষ ইসলামী সম্মেলন

শেখ আহমদ বিন মাসউদ

১১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কুয়ালালামপুরে শীর্ষ ইসলামী সম্মেলন

মুসলিম বিশ্বের চলমান সংকট নিরসন এবং আগামী দিনের কর্মকৌশল নির্ধারণে চলতি মাসেই মালয়েশিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে শীর্ষ ইসলামী সম্মেলন। কুয়ালালামপুরে অনুষ্ঠেয় এই সম্মেলনে ৫২ দেশের চার শতাধিক প্রতিনিধি অংশ নেবেন বলে জানিয়েছেন সম্মেলনের কো-সেক্রেটারি জেনারেল শামসুদ্দিন উসমান।

তিনি বলেন, ৫২ দেশ সম্মেলনে অংশগ্রহণ নিশ্চিত করেছে। এতে ২৫০ বিদেশিসহ চার শতাধিক প্রতিনিধি অংশ নেবেন। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, কাতারের আমির শায়খ তামিম বিন হাম্মাদ থানি, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ মুসলিম বিশ্বের শীর্ষ নেতা, গবেষক ও বুদ্ধিজীবীরা অংশ নেবেন বলে তিনি আশা ব্যক্ত করেন।

‘দ্য কুয়ালালামপুর সামিট ২০১৯’ শীর্ষক সম্মেলনটি আগামী ১৮-২০ ডিসেম্বর কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ সম্মেলনে সভাপতিত্ব করবেন। এর আগে মালয়েশিয়ার ধর্মমন্ত্রী সেরি মুজাহিদ ইউসুফ রাওয়া বলেন, পশ্চিমা বিশ্বে ক্রমবর্ধমান ইসলামবিদ্বেষ, বিরোধী প্রচারণা ও মুসলিম বিশ্বের চলমান সংকট নিরসনের লক্ষ্যে আলোচনা করবেন শীর্ষ নেতারা। ‘রাহমাতুল-লিল-আলামিন’কে (জগৎসমূহের জন্য রহমত) জাতীয় নীতিনির্ধারণ এবং মাকাসিদুশ-শারিয়ার আলোকে স্থানীয় ও আন্তর্জাতিক সংকট নিরসনের প্রস্তাবনা তুলে ধরা হবে সম্মেলনে।

এ ছাড়া মুসলিম বিশ্বের উন্নয়ন ও সার্বভৌমত্ব, অখণ্ডতা ও সুশাসন, সংস্কৃতি ও পরিচয়, সুবিচার ও স্বাধীনতা, শান্তি, নিরাপত্তা ও প্রতিরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ, ইন্টারনেট ও প্রযুক্তি ব্যবস্থাপনা নিয়ে বিশেষ আলোচনা হবে। গত ২১ নভেম্বর ২০১৯ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ ‘দ্য কুয়ালালামপুর সামিট ২০১৯’-এর সফট লঞ্চ করেন।

সূত্র : মালয় মেইল ও এফএমটি নিউজ

মন্তব্য



সাতদিনের সেরা