kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

প্রশ্ন-উত্তর

শাশুড়ি জ্বালাতন করলে করণীয়

৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রশ্ন : আমার বিয়ে হয়েছে প্রায় ১২ বছর। আমাদের একটি সন্তানও আছে। কিন্তু আমার শ্বশুরপক্ষের অনেকে আমাকে এখন পছন্দ করছে না। আমার শাশুড়ি আমার স্বামীকে আমাকে ছেড়ে দেওয়ার তাগিদ দিচ্ছেন। আরো ভালো মেয়ে দেখে বিবাহ করানোর প্রলোভন দেখাচ্ছেন। এ অবস্থায় আমার করণীয় কী?

—মুনা, বগুড়া।

 

উত্তর : এ মুহূর্তে আপনার উচিত, তাঁরা আপনাকে কী কারণে অপছন্দ করছেন, তা খুঁজে বের করা। এ ব্যাপারে আপনি আপনার স্বামীর সহযোগিতা নিতে পারেন। আপনার মধ্যে সে রকম কোনো যুক্তিযুক্ত ত্রুটি থাকলে তা শুধরে নিতে পারেন। কারণ মা-বাবা যদি ইসলাম সমর্থিত কোনো যুক্তিযুক্ত কারণে স্ত্রীকে তালাক দেওয়ার হুকুম করেন, ছেলের উচিত তা পালন করা। কিন্তু তাঁদের এই হুকুম যদি হয় অযৌক্তিক কারণে, তবে ছেলে তাঁদের হুকুম পালন করতে বাধ্য নয়। কিন্তু কোনো অবস্থায়ই তাঁদের সঙ্গে খারাপ ব্যবহার করা যাবে না।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যদি তারা (মাতা-পিতা) তোমাদের ওপর চাপ প্রয়োগ করে আমার সঙ্গে কাউকে শরিক করার জন্য, যা (শিরক) তোমার বোধগম্য নয়, তাহলে তুমি তাদের কথা অমান্য করো, (অর্থাৎ আমি আল্লাহর সঙ্গে কাউকে শরিক কোরো না) আর পার্থিব জীবনে উত্কৃষ্ট পন্থায় তাদের সঙ্গে সৎ সম্পর্ক বজায় রেখো।’ (সুরা : লুকমান, আয়াত : ১৫)। রাসুল (সা.) ইরশাদ করেন, ‘অসৎ কাজে আনুগত্য নয়, আনুগত্য কেবল সৎকাজেই।’ (বুখারি, হাদিস : ৭১৪৪)।

আপনার কর্তব্য আপনি পালন করতে থাকুন। শাশুড়িকে ভালোবাসুন, সম্মান করুন। হয়তো তিনি তাঁর ভুল বুঝতে পারবেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা