kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা : ইউসুফ : প্রথম পর্ব

৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

শিক্ষণীয় কাহিনি-চর্চা দোষণীয় নয়

ইরশাদ হয়েছে, ‘আপনার কাছে আমি উত্তম কাহিনি বর্ণনা করছি; যা ওহির মাধ্যমে আপনার কাছে কোরআন অবতীর্ণ করে। যদিও এর আগে আপনি ছিলেন অনবহিতদের অন্তর্ভুক্ত।’ (সুরা : ইউসুফ, আয়াত : ৩)

 

ধৈর্য মুমিন জীবনের সৌন্দর্য

ইরশাদ হয়েছে, ‘তারা তাঁর জামায় মিথ্যা রক্ত লাগিয়ে নিয়ে এলো। সে বলল, বরং তোমাদের মন তোমাদের জন্য গল্প তৈরি করেছে। সুতরাং ধৈর্যই শ্রেয়। তোমরা যা বলছ সে বিষয়ে আল্লাহই আমার সাহায্যস্থল।’ (সুরা : ইউসুফ, আয়াত : ১৮)

 

পাপের আহ্বান প্রত্যাখ্যান করো

ইরশাদ হয়েছে, ‘সে যে নারীর ঘরে ছিল সে তাঁর সঙ্গে অসৎ কাজের কামনা করল। সে দরজাগুলো বন্ধ করে দিল এবং বলল, এসো। সে বলল, আমি আল্লাহর কাছে আশ্রয় চাইছি, তিনি আমার প্রতিপালক এবং সর্বোত্তম আশ্রয়। নিশ্চয়ই সীমা লঙ্ঘনকারীরা সফল হয় না।’ (সুরা : ইউসুফ, আয়াত : ২৩)

 

আল্লাহর অনুগ্রহ ছাড়া পাপমুক্ত থাকা যায় না

ইরশাদ হয়েছে, ‘সে নারী তার প্রতি আসক্ত হয়ে পড়েছিল এবং সেও তার প্রতি আসক্ত হয়ে পড়ত যদি না সে স্বীয় প্রতিপালকের নিদর্শন না দেখত। এমনিভাবে আমি তাকে নিদর্শন দেখিয়েছিলাম যেন তাকে মন্দ কাজ ও অশ্লীলতা থেকে বিরত রাখতে পারি। নিশ্চয়ই সে আমার একনিষ্ঠ বান্দাদের অন্তর্ভুক্ত।’ (সুরা : ইউসুফ, আয়াত : ২৪)

 

পাপ পরিহার করো এবং ক্ষমা প্রার্থনা করো

ইরশাদ হয়েছে, ‘হে ইউসুফ! তুমি এটা উপেক্ষা করো এবং হে নারী! তুমি তোমার পাপের জন্য ক্ষমা প্রার্থনা করো। তুমি তো অপরাধী।’ (সুরা : ইউসুফ, আয়াত : ২৯)

মন্তব্য



সাতদিনের সেরা