kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

ধর্মতত্ত্ব

শুধু মাটি ও পানি দিয়ে পবিত্রতা অর্জনের কারণ

মুফতি তাজুল ইসলাম   

৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শুধু মাটি ও পানি দিয়ে পবিত্রতা অর্জনের কারণ

পবিত্রতা অর্জন করার উদ্দেশ্য হলো অভ্যন্তর আলোকিত হওয়া, প্রশান্তি ও আনন্দ লাভ করা এবং খারাপ ও ঘৃণিত চিন্তা-ফিকির দূরীভূত হয়ে যাওয়া। সুতরাং পবিত্রতার প্রাণ হলো অভ্যন্তর আলোকিত হওয়া এবং অন্তর আনন্দিত ও প্রশান্ত হওয়া। তবে ইসলামী শরিয়ত মতে, শুধু মাটি ও পানি দ্বারা পবিত্রতা অর্জন করা যায়। এর কয়েকটি কারণ আছে।

এক. মাটি ও পানি দ্বারা পবিত্রতা বিধিত হওয়া স্বাভাবিক নিয়ম এবং সুস্থ বিবেকসম্মত।

দুই. আল্লাহ তাআলা পানি ও মাটির মধ্যে কুদরতিভাবে ভ্রাতৃত্বভাব ঢেলে দিয়েছেন। এ জন্য এই দুটি বস্তুকে পবিত্রতার জন্য নির্ধারণ করেছেন। কেননা আল্লাহ তাআলা আদম (আ.) ও আদম সন্তানদের এ উভয় উপাদান থেকে সৃষ্টি করেছেন। তাই পবিত্রতা অর্জনের ক্ষেত্রে এই দুটি উপাদান বেছে নেওয়া হয়েছে।

তিন. সৃষ্টিগত নিয়মে মানুষ মা-বাবার মাধ্যমে পৃথিবীতে আসে। কিন্তু সৃষ্টির উপাদানগত দিক থেকে মাটি ও পানি মা-বাবাসদৃশ। তাই মাটি ও পানিকে পবিত্র উপাদান হিসেবে স্থির করা হয়েছে।

চার. আল্লাহ তাআলা প্রত্যেক প্রাণীর ভারসাম্য মাটি ও পানি দ্বারাই ঠিক রেখেছেন। তাই এর থেকেই আদম সন্তান, পশুপাখি ইত্যাদির আহারের ব্যবস্থা করেছেন। সবার জীবন-উপকরণ যেহেতু এই দুই বস্তুর মধ্যে রয়েছে, তাই এই বস্তু থেকে পবিত্রতা অর্জন করা যায়।

পাঁচ. চেহারাকে মাটিতে মেশানো আল্লাহ তাআলার কাছে অনেক পছন্দ। আর যেহেতু এ উভয়ের মধ্যকার সম্পর্ক কুদরতিভাবে সুদৃঢ় ও মজবুত, তাই ইসলামী শরিয়তে তাদের পরস্পরের সম্পর্ক অটুট রাখা হয়েছে।

এসব কারণে পবিত্রতা অর্জনের উপাদান হিসেবে মাটি ও পানিকে বেছে নেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা