kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা হুদ : দ্বিতীয় পর্ব

৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

মানুষের ব্যাপারে হতাশ হয়ো না

ইরশাদ হয়েছে, ‘আমি তোমাদের বলি না, আমার কাছে ধনভাণ্ডার আছে, আর না অদৃশ্য সম্পর্কে আমি অবগত এবং এটাও বলি না যে, আমি ফেরেশতা। তোমাদের দৃষ্টিতে যারা হেয়, তাদের সম্পর্কে আমি বলি না যে, আল্লাহ তাদেরকে কখনোই মঙ্গল করবেন না; তাদের অন্তরে যা আছে আল্লাহ সে সম্পর্কে অবগত (যদি এরূপ উক্তি করি) তাহলে নিশ্চই আমি অবিচারকারীদের অন্তর্ভুক্ত হব।’ (সুরা : হুদ, আয়াত : ৩১)

 

জেনে বুঝে প্রার্থনা করো

ইরশাদ হয়েছে, ‘সে বলল, হে আমার প্রতিপালক! যে বিষয়ে আমার জ্ঞান নেই সে বিষয়ে প্রার্থনা করা থেকে আপনার কাছে আশ্রয় চাচ্ছি। যদি আপনি আমাকে ক্ষমা না করেন, অনুগ্রহ না করেন তবে আমি ক্ষতিগ্রস্ত হব।’ (সুরা : হুদ, আয়াত : ৪৭)

 

ক্ষমা প্রার্থনা অনাবৃষ্টি দূর করে

ইরশাদ হয়েছে, ‘হে আমার সম্প্রদায়! তোমরা তোমাদের প্রতিপালকের কাছে ক্ষমা প্রার্থনা করো এবং তাঁর দিকেই ফিরে আসো। তিনি তোমাদের জন্য প্রচুর বৃষ্টিপাত করবেন এবং তোমাদের শক্তি বৃদ্ধি করবেন। তোমরা অপরাধী হয়ে মুখ ফিরিয়ে নিয়ো না।’ (সুরা : হুদ, আয়াত : ৫২)

 

কেনাবেচায় অসৎ হয়ো না

ইরশাদ হয়েছে, ‘হে আমার সম্প্রদায়! তোমরা ন্যায়সংগতভাবে মেপে দিয়ো এবং ওজন করো। মানুষকে তাদের প্রাপ্য বস্তুতে কম দিয়ো না এবং পৃথিবীতে বিপর্যয় সৃষ্টি করে বেড়িয়ো না।’

(সুরা : হুদ, আয়াত : ৮৫)

 

আল্লাহর শক্তির প্রতি সতর্ক হও

 

ইরশাদ হয়েছে, ‘সে বলল, হে আমার সম্প্রদায়! তোমাদের কাছে আল্লাহ অপেক্ষা আমার স্বজনরা কি বেশি শক্তিশালী? তোমরা তাকে তোমাদের পেছনে ফেলে রেখেছ (উপেক্ষা করছ), নিশ্চয়ই আমার প্রতিপালক তোমরা যা করে তা পরিবেষ্টন করে আছেন।’

(সুরা : হুদ, আয়াত : ৯২)

 

মন্তব্য



সাতদিনের সেরা