kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা আনফাল : তৃতীয় পর্ব

১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

নিজেদের মধ্যে বিবাদ কোরো না

ইরশাদ হয়েছে, ‘তোমরা আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য করো। নিজেদের মধ্যে বিবাদ কোরো না, করলে তোমরা সাহস হারিয়ে ফেলবে এবং তোমাদের শক্তি বিলুপ্ত হবে। তোমরা ধৈর্য ধারণ করো। নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে আছেন।’

(সুরা : আনফাল, আয়াত : ৪৬)

 

ধর্মবিদ্বেষ হৃদয়ের রোগ

ইরশাদ হয়েছে, ‘স্মরণ করো! যখন মুনাফিকরা এবং যাদের অন্তরে ব্যাধি আছে বলল, এসব লোকদের (মুসলমানদের) দ্বিন তাদের বিভ্রান্ত করেছে। কেউ আল্লাহর ওপর ভরসা করলে, আল্লাহ তো (তার জন্য) পরাক্রমশালী ও প্রজ্ঞাময়।’

(সুরা : আনফাল, আয়াত : ৪৯)

 

কেউ সমঝোতা করতে চাইলে সাড়া দাও

ইরশাদ হয়েছে, ‘যদি তারা সন্ধির প্রতি ঝোঁকে, তবে আপনিও তাতে সাড়া দিন এবং আল্লাহর ওপর ভরসা করুন। নিশ্চয়ই আল্লাহ সর্বশ্রোতা ও সর্বজ্ঞ।’ (সুরা : আনফাল, আয়াত : ৬১)

 

সামাজিক সম্প্রীতি আল্লাহর অনুগ্রহ

ইরশাদ হয়েছে, ‘তিনি তাদের (মুসলমান) অন্তরে সম্প্রীতি স্থাপন করেছেন। আপনি যদি পৃথিবীর সব সম্পদ ব্যয় করতেন, তবু তাদের অন্তরে সম্প্রীতি স্থাপন করতে পারতেন না। কিন্তু আল্লাহর তাদের মধ্যে সম্প্রীতি স্থাপন করেছেন। নিশ্চয়ই তিনি পরাক্রমশালী ও প্রজ্ঞাময়।’ (সুরা : আনফাল, আয়াত : ৬৩)

 

অনৈক্য বিপর্যয় ডেকে আনে

ইরশাদ হয়েছে, ‘অবিশ্বাসীরা পরস্পরের শুভাকাঙ্ক্ষী। যদি তোমরা তা (আত্মকলহ পরিহার) না করো, তবে পৃথিবীতে ফিতনা ও মহাবিপর্যয় দেখা দেবে।’ (সুরা : আনফাল, আয়াত : ৭৩)

 

মন্তব্য



সাতদিনের সেরা