kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

আমেরিকার বাল্টিমোরে ইসলামী দিবসে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত

শেখ আবদুল্লাহ বিন মাসউদ   

১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আমেরিকার বাল্টিমোরে ইসলামী দিবসে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত

আমেরিকার মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরের শিক্ষা বোর্ড ইসলামী দিবসে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। দ্য বাল্টিমোর কাউন্টি বোর্ড অব এডুকেশন ঈদের দিন স্কুল বন্ধ রাখার এবং শিক্ষার্থীদের তা উদ্যাপনের সুযোগ দিতে সম্মত হয়েছে। শিক্ষা বোর্ডের এই সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে বাল্টিমোরের মুসলিম কমিউনিটিগুলো।

দ্য কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনসের (সিএআইআর) মেরিল্যান্ড পরিচালক জয়নব চৌধুরী বলেন, ‘কাউন্টির হাজার হাজার মুসলিম শিশুর সমানাধিকার প্রতিষ্ঠায় স্থানীয় মুসলিম নেতাদের দীর্ঘ সংগ্রামের ফসল আজকের এই ঐতিহাসিক জয়। এটি মুসলিম শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের প্রতি এই বার্তা দেয় যে স্কুল কর্তৃপক্ষ তাদের দাবির প্রতি মনোযোগী। তা শোনা হচ্ছে এবং তার মূল্যায়নও হচ্ছে।’

বোর্ডের সদস্য ওমর রশিদ ও মুসলিম কমিউনিটির নেতা ডাক্তার বাশির ও মুহাম্মদ জামিল এই সাফল্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। দীর্ঘ ৩০ বছরের আইনি লড়াই এবং শিক্ষা বোর্ডে প্রথম কোনো মুসলিম সদস্য অন্তর্ভুক্ত হওয়ার পর মুসলিম শিক্ষার্থীরা এই সুযোগ পেল। তবে এই সিদ্ধান্ত কার্যকর হবে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে। সিএআইআরের ভাষ্য মতে, কলেজ বোর্ড ‘এপি’ পরীক্ষার সময়সূচি থেকে ২০২১ সালে ঈদের দিনগুলো বাদ দিয়েছে। আমেরিকার অনেক স্কুলেই ‘স্কুল ডিস্ট্রিক্ট’ দুই ঈদে দুই দিন স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিচ্ছে। ২০১৯ সালে ‘ডেট্রয়েট স্কুল ডিস্ট্রিক্ট’ ঘোষণা দেয়, তারা ২০১৯-২০ স্কুল ক্যালেন্ডারে ঈদুল ফিতরে স্কুল বন্ধ রাখবে। এর আগে ২০১৫ সালে মেরিল্যান্ডের মন্টগোমারি কাউন্টি ঈদে স্কুল শিক্ষার্থীদের ছুটি দেওয়ার ঘোষণা দেয়।

সূত্র : সিএআইআর ডটকম

মন্তব্য



সাতদিনের সেরা