kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা আরাফ : তৃতীয় পর্ব

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

অহংকারবশত সত্য অস্বীকার কোরো না

ইরশাদ হয়েছে, ‘যারা আমার নিদর্শন অস্বীকার করেছে এবং সে সম্পর্কে অহংকার করেছে তারাই জাহান্নামের অধিবাসী, সেখানেই তারা চিরদিন থাকবে।’ (সুরা : আরাফ, আয়াত : ৩৬)

 

অন্ধ অনুকরণ কোরো না

ইরশাদ হয়েছে, ‘তোমাদের আগে যে জিন ও মানব দল গত হয়েছে তাদের সঙ্গে তোমরা জাহান্নামে প্রবেশ করো। যখনই কোনো দল তাতে প্রবেশ করবে তখন অপর দলকে তারা অভিশাপ দেবে, এমনকি যখন তারা সবাই একত্র হবে, তাদের পরবর্তীরা পূর্ববর্তীদের সম্পর্কে বলবে, হে আমাদের প্রতিপালক! এরাই আমাদের বিভ্রান্ত করেছিল। সুতরাং তাদের দ্বিগুণ শাস্তি দাও। আল্লাহ বলবেন, প্রত্যেকের জন্য দ্বিগুণ রয়েছে; কিন্তু তোমরা জানো না।’ (সুরা : আরাফ, আয়াত : ৩৮)

 

আল্লাহ সাধ্যাতীত কোনো নির্দেশ দেননি

ইরশাদ হয়েছে, ‘আমি কাউকে তার সাধ্যের বেশি অর্পণ করি না। যারা ঈমান আনে এবং সৎকাজ করে তারাই জান্নাতবাসী। তারা সেখানে স্থায়ী হবে।’ (সুরা : আরাফ, আয়াত : ৪২)

 

আল্লাহর পথে প্রতিবন্ধতা সৃষ্টি কোরো না

ইরশাদ হয়েছে, ‘যারা আল্লাহর পথে প্রতিবন্ধতা সৃষ্টি করে এবং তাতে বক্রতা অনুসন্ধান করে তারাই পরকাল সম্পর্কে অবিশ্বাসী।’ (সুরা : আরাফ, আয়াত : ৪৫)

 

পরকালে অবিশ্বাসীদের প্রতি দয়া করা হবে না

ইরশাদ হয়েছে, ‘জাহান্নামিরা জান্নাতবাসীকে ডেকে বলবে, আমাদের ওপর পানি ঢেলে দাও অথবা আল্লাহ তোমাদের জীবিকা হিসেবে যা দিয়েছেন, তা থেকে কিছু দাও। আল্লাহ তো এই দুটি অবিশ্বাসীদের জন্য হারাম করেছেন।’ (সুরা : আরাফ, আয়াত : ৫০)

মন্তব্য



সাতদিনের সেরা