kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

এক মিনিটে যেসব আমল করা যায়

মাওলানা সাখাওয়াত উল্লাহ   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



এক মিনিটে যেসব আমল করা যায়

আরববিশ্বের অন্যতম আলেম ড. মুহাম্মদ বিন ইবরাহিম আল-হামাদ প্রণীত ‘এক মিনিটকে কাজে লাগানোর সর্বোত্তম উপায়’ শীর্ষক লিফলেট থেকে ১০টি আমল পাঠকের সামনে তুলে ধরা হলো। এগুলোর জন্য পবিত্র থাকা জরুরি নয়। এই আমল করতে ক্লান্তি বা কায়িক শ্রম নেই। হেঁটে, শুয়ে কিংবা দাঁড়িয়ে আমলগুলো করা যায়।

১. এক মিনিটে আপনি সুরা ফাতিহা মনে মনে দ্রুতগতিতে তিনবার পড়তে পারেন। কেউ কেউ হিসাব কষে দেখিয়েছেন একবার সুরা ফাতিহা পড়লে ৬০০টিরও বেশি নেকি পাওয়া যায়। তাই আপনি যদি তিনবার সুরা ফাতিহা পাঠ করেন, তবে আল্লাহর ইচ্ছায় এক হাজার আট শর বেশি নেকি হাসিল করবেন।

২. এক মিনিটে আপনি সুরা ইখলাস (কুল হুওয়াল্লাহু আহাদ) মনে মনে দ্রুতগতিতে ২০ বার পড়তে পারেন। এই সুরা একবার পাঠ করলে কোরআন শরিফের এক-তৃতীয়াংশ পড়ার সমান সওয়াব পাওয়া যায়। তাই আপনি যদি এই সুরা ২০ বার পাঠ করেন, তাহলে তা সাতবার কোরআন পড়ার সমতুল্য। অতএব আপনি যদি এই সুরা প্রতিদিন এক মিনিটে ২০ বার পাঠ করেন, তাহলে মাসে আপনার ৬০০ বার পাঠ করা হয় এবং বছরে সাত হাজার ২০০ বার পাঠ করা হয়; যার সওয়াব দুই হাজার ৪০০ বার সম্পূর্ণ কোরআন পড়ার সমতুল্য।

৩. এক মিনিটে আপনি নিম্নোক্ত দোয়াটি ২০ বার পড়তে পারেন।

‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা-শারিকালাহু লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়াহুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদির।’

এর সওয়াব ইসমাঈল (আ.)-এর বংশের আটজন দাসকে আল্লাহর ওয়াস্তে মুক্ত করার সমান।

৪. এক মিনিটে আপনি ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি’ ১০০ বার পড়তে পারেন। যে ব্যক্তি এক দিনে এই দোয়া ১০০ বার পড়ে, তার সব (সগিরা) গুনাহ মাফ করে দেওয়া হয়; যদিও তা সাগরের ফেনার সমান হয়। 

৫. এক মিনিটে আপনি ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লিহিল আজিম’ ৫০ বার পড়তে পারেন। এ দুটি বাক্য পড়তে সহজ, আমলের পাল্লায় অনেক ভারী, রহমানের কাছে অতি প্রিয়, যেমনটি বর্ণনা করেছেন ইমাম বুখারি ও ইমাম মুসলিম (রহ.)।

৬. এক মিনিটে আপনি ‘লা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লাহ’ (কোনো উপায়-সামর্থ্য নেই, কোনো শক্তি নেই আল্লাহ ছাড়া) ৪০ বারের বেশি পড়তে পারেন। এ বাক্যের সওয়াব জান্নাতের জন্য সঞ্চিত অমূল্য রত্ন। যেমনটি বর্ণিত হয়েছে সহিহ বুখারি ও সহিহ মুসলিমে। একইভাবে এটি কষ্টসাধ্য দায়িত্ব বহন ও কঠিন কাজসমূহ আঞ্জাম দেওয়ার ক্ষেত্রে মহৌষধ।

৭. এক মিনিটে আপনি ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ (আল্লাহ ছাড়া সত্য কোনো উপাস্য নেই) প্রায় ৫০ বার পড়তে পারেন। এটি সর্বশ্রেষ্ঠ বাক্য ও তাওহিদের বাণী। এটি কলেমায়ে তাইয়্যেবা (উত্তম বাণী) ও সুদৃঢ় বাক্য। যে ব্যক্তির শেষ কথা হবে এই বাক্য, সে জান্নাতে প্রবেশ করবে। এ ছাড়া এর ফজিলত ও মর্যাদার ব্যাপারে আরো বহু বর্ণনা রয়েছে।

৮. এক মিনিটে আপনি আল্লাহর কাছে ১০০ বারের বেশি ইস্তিগফার বা ক্ষমা প্রার্থনা করতে পারেন। এটি ক্ষমাপ্রাপ্তি ও জান্নাতে প্রবেশের উপায়। এটি সুখময় জীবন, শক্তি বৃদ্ধি, বিপদাপদ রোধ, বৃষ্টি বর্ষণ, সম্পদ ও সন্তানের বৃদ্ধি ইত্যাদির মাধ্যম।

৯. এক মিনিটে আপনি নবী করিম (সা.)-এর ওপর ৫০ বার দরুদ পাঠ করতে পারেন। শুধু পড়বেন ‘সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’। এর প্রতিদানে আল্লাহ আপনার ওপর ৫০০ বার সালাত (রহমত) পাঠাবেন। কারণ একবার দরুদ পাঠ করলে আল্লাহ ১০ বার এর প্রতিদান দেন।

১০. এক মিনিটের টেলিফোন যোগাযোগের মাধ্যমে আপনি ‘সিলাতুর রাহেম’ বা আত্মীয়তার সম্পর্ক রক্ষার আমল পালন করতে পারেন।

মন্তব্য



সাতদিনের সেরা