kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ইংল্যান্ডের মুসলিম বীরদের স্মরণে বিশেষ আয়োজন

আবরার আবদুল্লাহ   

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ইংল্যান্ডের মুসলিম বীরদের স্মরণে বিশেষ আয়োজন

দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া মুসলিম বীরদের শ্রদ্ধাভরে স্মরণ করছে ইংল্যান্ডের নটিংহাম শহর। দুই মাসব্যাপী এক প্রদর্শনীর মাধ্যমে তাঁদের স্মরণ করা হচ্ছে। শহরের গ্রেগরি বুলেভার্ড প্রদর্শন কেন্দ্রে আয়োজিত এই প্রদর্শনীর শিরোনাম ‘হোয়েন দ্য স্নো মেল্টস : দ্য ওয়ার্ল্ড ওয়ারস, ইম্পিয়্যার অ্যান্ড মুসলিম সোলজারস’। গত ১২ অক্টোবর শুরু হওয়া প্রদর্শনীটি শেষ হবে আগামী ২৭ নভেম্বর ২০১৯। প্রদর্শনীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইংল্যান্ডের পক্ষে অংশ নেওয়া মুসলিম সেনাদের বীরত্ব ও অবদান তুলে ধরা হয়েছে। তাঁদের বিভিন্ন স্মৃতি ও স্মারক প্রদর্শিত হচ্ছে।

প্রদর্শনীতে সশরীরে উপস্থিত হন দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ নেওয়া মুসলিম ব্রিটিশ সৈনিক এনায়েত আলী। তিনি প্রদর্শনীস্থলে হেঁটে হেঁটে দর্শকদের দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভিন্ন স্মৃতি ও ইংল্যান্ডের শহরগুলোর অবস্থা শোনান। তিনি বলেন, ‘আজ এখানে অত্যন্ত দুঃখ নিয়ে উপস্থিত হয়েছি। কারণ সবাই (সহযোদ্ধারা) চলে গেছেন। আমার মনে হয়, আমিই তাঁদের সর্বশেষ জন। সুতরাং এটা অবশ্যই কষ্টের।’ ৯৯ বছর বয়সী এনায়েত আলী এখন ইংল্যান্ডের মিডজে থাকেন। প্রদর্শনীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধে তাঁর ব্যবহৃত সামরিক ইউনিফর্ম ও অন্যান্য সামগ্রী প্রদর্শিত হচ্ছে।

তিনি আরো বলেন, ‘আমি ১৯৬০ সালের মার্চ মাসে নটিংহামে এসেছিলাম। তখনো আমি ব্রিটিশ আর্মিতে ছিলাম। আমার সব সময় মনে হয়েছে, আমি তাদের সঙ্গেই সবচেয়ে নিরাপদ ছিলাম। সারা জীবন তাদের সঙ্গে আমার সম্পর্ক ছিল। আমাদের প্রজন্ম তাদের শত্রুর হাত থেকে রক্ষার জন্য কাজ করে গেছে।’

এনায়েত আলী বলেন, ‘যদি ব্রিটিশ সরকার আমার কোনো অনুরোধ রাখে, তবে আমি বলব, পরিস্থিতির আরো অবনতি হওয়ার আগে কাশ্মীর সমস্যা সমাধানে ভূমিকা রাখুন।’

বার্মিংহাম সিটি ইউনিভার্সিটির ইংরেজি সাহিত্য বিভাগের প্রভাষক ড. ইসলাম ঈসা তাঁর এক গবেষণায় দাবি করেছেন, প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিপুলসংখ্যক মুসলিম সৈনিক ইংল্যান্ডের পক্ষে অংশগ্রহণ করেছেন। তিনি বলেন, প্রথম বিশ্বযুদ্ধে ১.৫ মিলিয়ন যোদ্ধা ভারত থেকে এবং দুই লাখ ৮০ হাজার সৈনিক আলজেরিয়া, মরক্কো ও তিউনিশিয়া থেকে সংগ্রহ করা হয়। দ্য ন্যাশনালের হিসাব মতে, ‘সংঘাতময় সময়ে’ কমপক্ষে অর্ধমিলিয়ন মুসলিম ব্রিটিশ আর্মিতে যুদ্ধ করেছে। ব্রিটিশ ভারতীয় বাহিনীর কমপক্ষে এক-তৃতীয়াংশ ছিল মুসলিম। ৯ হাজার ফিলিস্তিনি যুদ্ধের সময় ব্রিটিশ বাহিনীতে যোগদান করেছিল। বিপরীতে খুব সামান্যসংখ্যক মুসলিম সৈনিক অক্ষশক্তির পক্ষে যুদ্ধ করেছিল।

 

সূত্র : নটিংহাম পোস্ট

মন্তব্য



সাতদিনের সেরা