kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা নিসা : পঞ্চম পর্ব

১৬ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

মানুষের অভিবাদন ফিরিয়ে দিয়ো না

ইরশাদ হয়েছে, ‘যখন তোমাদের অভিবাদন করা হয়, তোমরা তার চেয়ে ভালো অভিবাদন করবে অথবা তার অনুরূপ করবে। নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে হিসাব গ্রহণকারী।’ (সুরা : নিসা, আয়াত : ৮৬)

 

মানুষ হত্যাকারীর প্রতি আল্লাহর অভিশাপ

ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি কোনো মুমিনকে ইচ্ছাকৃতভাবে হত্যা করে, তার শাস্তি জাহান্নাম, সেখানে সে চিরদিন থাকবে। আল্লাহ তার প্রতি রুষ্ট হবেন, তাকে অভিশাপ করবেন এবং তার জন্য প্রস্তুত করবেন মহাশাস্তি।’ (সুরা : নিসা, আয়াত : ৯৩)

 

সিদ্ধান্ত নেওয়ার আগে যাচাই করবে

ইরশাদ হয়েছে, ‘হে মুমিনগণ! তোমরা যখন আল্লাহর পথে বের হও, তখন যাচাই করে নেবে। কেউ তোমাদের সালাম দিলে পার্থিব সম্পদের আশায় বলবে না, তুমি মুসলিম নও। কেননা আল্লাহর কাছে অনায়াসলভ্য সম্পদ প্রচুর রয়েছে। তোমরা তো পূর্বে এমনই ছিলে। অতঃপর আল্লাহ তোমাদের প্রতি অনুগ্রহ করেছেন। সুতরাং তোমরা যাচাই করে নেবে। তোমরা যা করো আল্লাহ সে বিষয়ে সবিশেষ অবগত।’ (সুরা : নিসা, আয়াত : ৯৪)

 

আল্লাহর জন্য বিসর্জন দিলে বেশি পাওয়া যায়

ইরশাদ হয়েছে, ‘কেউ আল্লাহর পথে হিজরত (দেশত্যাগ) করলে সে পৃথিবীতে বহু আশ্রয়স্থল ও প্রাচুর্য লাভ করবে। আর কেউ আল্লাহ ও রাসুলের জন্য ঘর থেকে মুহাজির হয়ে বের হলে এবং (পথিমধ্যে) মারা গেলে তার পুরস্কারের ভার আল্লাহর ওপর। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা : নিসা, আয়াত : ১০০)

 

সময়মতো নামাজ পড়ো

ইরশাদ হয়েছে, ‘নামাজ শেষে তোমরা দাঁড়িয়ে, বসে, শুয়ে আল্লাহর স্মরণ (জিকির) করবে। যখন তোমরা নিরাপদ হবে, নামাজ আদায় করবে। নিশ্চয়ই মুমিনের ওপর নির্ধারিত সময়ে নামাজ আদায় ফরজ করা হয়েছে।’ (সুরা : নিসা, আয়াত : ১০৩)

মন্তব্য



সাতদিনের সেরা