kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

নওমুসলিমের কথা

ইসলামের শিক্ষা খুবই সহজ ও যুক্তিগ্রাহ্য

—গ্যারি এহিরাড

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ইসলামের শিক্ষা খুবই সহজ ও যুক্তিগ্রাহ্য

গ্যারি এহিরাড। বর্তমান নাম আবদুল করিম। বয়স ২৭ বছর। ফিলিপাইনের দেবিউ ওরিয়েন্টালের সাঙ্কায় তাঁর জন্ম। তিনি এক ক্যাথলিক খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেন। লোপান স্কুল অব ফিশারিজে লেখাপড়া করেন তিনি। ১৯৯৫ সালের ১৪ আগস্ট এহিরাড সৌদি আরবের জেদ্দায় গাড়িচালকের চাকরি নেন। তাঁর মনিবের নাম মোহাম্মদ আজিম নকশাবন্দি। ইসলাম সম্পর্কে তাঁকে প্রশ্ন করা হলে তিনি নিম্নোক্ত জবাব দেন। ইংরেজি থেকে সেগুলো অনুবাদ করেছেন ড. ইকবাল কবীর মোহন

 

প্রশ্ন : ইসলাম গ্রহণ করার পেছনে কোন বিষয়টি আপনার মধ্যে কাজ করেছিল? 

গ্যারি : প্রথমত, ইসলামের শিক্ষা অত্যন্ত পরিষ্কার, যুক্তিগ্রাহ্য ও সহজবোধ্য। এর আবেদন খুব হৃদয়গ্রাহী ও মর্মস্পর্শী। কোরআন একমাত্র কিতাব যাতে দীর্ঘ প্রায় ১৪০০ বছর পরও সামান্যতম পরিবর্তন হয়নি।

ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা। ইসলাম আমাদের দোলনা থেকে কবর পর্যন্ত পথ চলার নির্দেশ দেয়। ইসলাম আমাদের শিক্ষা দেয়, আমরা কিভাবে আমাদের মাতা-পিতা, ভাই-বোন, শিক্ষক, বন্ধু-বান্ধব, প্রতিবেশীর সঙ্গে ব্যবহার করব। কিভাবে মানুষের অধিকার বিষয়ে সচেষ্ট হব। ইসলাম আমাদের অধিকার সম্পর্কে যেমন সচেতন করে, তেমনি আমাদের দায়িত্ব পালনের নির্দেশ দেয়। বাইবেলে আমরা অনেক পরস্পরবিরোধী বক্তব্য লক্ষ করি। বাইবেলের প্রটেস্ট্যান্ট সংস্করণের ৬০০টি ভলিউম এবং রোমান ক্যাথলিক সংস্করণের ৭৩টি ভলিউম আছে। এসবের কোথাও এমন একটি বক্তব্য খুঁজে পাওয়া যায় না, যেখানে যিশু নিজেকে খোদা বলে দাবি করেছেন। অথবা তাঁর (যিশুর) উপাসনার কথা তিনি বলেছেন। বাইবেলের শিক্ষা হলো, যিশু তাঁর পূর্ববর্তী নবী-রাসুলদের নিয়মকে বাতিল বা ধ্বংস করার জন্য আসেননি। বরং তিনি সেই শিক্ষাই প্রচার করেছেন যা তাঁর পূর্বসূরিরা প্রচার করে এসেছেন। সংক্ষেপে বলা যায়, নবীদের বাণীর লক্ষ্য ছিল মানুষ ও স্রষ্টার মধ্যে, আর মানুষে মানুষে উপযুক্ত এবং বাস্তব সম্পর্ক গড়ে তোলা।

 

প্রশ্ন : ইসলামের পথে আসার ক্ষেত্রে আপনার তৎপরতা কখন থেকে শুরু হয়?

গ্যারি : লোপান বিদ্যালয়ে লেখাপড়া করার সময় আমার একজন মুসলিম বন্ধু ছিল। সে আমাকে একটি বই পড়তে দিল। বইটির নাম 

Islam, the Religion of All Prophets. বইটি আমি খুব যত্নসহকারে পড়লাম। সেখানে এক জায়গায় বলা হয়েছে, ‘যিশু ইসলামেরই একজন নবী ছিলেন।’ কিন্তু আমার পূর্বেকার ধর্মে (খ্রিস্টান ধর্ম) যিশুকে বলা হয়েছে প্রভু বলে। আরো বলা হয়েছে, ‘কোনো মুসলমান যদি যিশুকে নবী বলে বিশ্বাস না করে তা হলে তার ঈমান থাকবে না।’ ইসলামের এই ধারণা পেয়ে আমি খুব বিস্মিত হলাম। তাই কালবিলম্ব না করে আমি ছুটে গেলাম আমার পরিচিত প্রতিবেশী এক নওমুসলিমের কাছে। আমি তাঁকে তাঁর ইসলাম গ্রহণের ঘটনা সম্পর্কে জিজ্ঞেস করলাম। তিনি বললেন, ‘ইসলাম মানে আল্লাহর কাছে পূর্ণ আত্মসমর্পণ করা বা আনুগত্য প্রকাশ করার নাম। ইসলাম পূর্ণাঙ্গ জীবনবিধান। আমি জানতে পারলাম যে, যিশুর মাতা মরিয়ম। পবিত্র কুরআনে তাঁর নাম অতি সম্মানের সঙ্গে উল্লেখ করা হয়েছে। প্রতিবেশী নওমুসলিম কোরআনের সেই আয়াতটিও পড়ে শোনালেন। তাতে আমি বুঝলাম, মরিয়মকে পবিত্র কোরআন যতটা সম্মান বা মর্যাদা দিয়েছে বাইবেলও তাকে ততটুকু দেয়নি। তিনি আমাকে প্রশ্ন করলেন, ‘যিশু কি কখনো খোদা দাবি করেছেন? তিনি কি বলেছেন যে তিনি আমাদের প্রভু এবং আমরা তাঁর ইবাদত করা উচিত?’ আমি বললাম, না, তিনি কখনো তা বলেননি। অবশেষে এই ধারণায় উপনীত হলাম যে যিশু আল্লাহর একজন নবী ছিলেন। তিনি আল্লাহর গোলাম বই কিছুই ছিলেন না। এরপর আমি ১৯৮৪ সালের ৫ ফেব্রুয়ারি আমার নিজ প্রদেশ দেবিউ ওরিয়েন্টালে ইসলাম গ্রহণ করি। 

 

প্রশ্ন : আপনার পরিবারের সদস্যরাও কি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন?

গ্যারি : হ্যাঁ, আমার পরিবারের সদস্যরা ইসলাম ধর্মকে সানন্দে মেনে নিয়েছেন। আমি ইসলামের শিক্ষার কথা পরিবারের সদস্যদের কাছে সুন্দরভাবে তুলে ধরি। ইসলাম সম্পর্কে তাদের মধ্যে যেসব ভুল ধারণা ছিল, তা দূর করার চেষ্টা করি। আমার অব্যাহত চেষ্টার ফলে তিন বছর পর তারা ইসলামের গণ্ডির মধ্যে আশ্রয় গ্রহণ করে।

 

প্রশ্ন : আপনার বর্তমান পরিকল্পনা কী?

গ্যারি : মহানবী মুহাম্মদ (সা.) বলেছেন, ‘আমার একটি বাক্য হলেও তা প্রচার করো।’ এই হাদিসটি হচ্ছে আমার ভবিষ্যৎ পরিকল্পনা। আমি সুন্দর ব্যবহার এবং কথার মাধ্যমে ইসলাম প্রচার করতে চাই। তা ছাড়া আমি আমার নিজ প্রদেশে একটি ছোট্ট ইসলামী প্রচারকেন্দ্র স্থাপন করতে চাই। সেখান থেকে আমি ইসলামের প্রচার ব্যাপকভাবে চালাতে ইচ্ছা পোষণ করছি। 

অনুবাদক : সাবেক ডিএমডি, ইসলামী ব্যাংক

শিশু সাহিত্যিক ও প্রাবন্ধিক

 

মন্তব্য



সাতদিনের সেরা