kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা নিসা : চতুর্থ পর্ব

১৪ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

নিজেকে সাধু ভেবো না

ইরশাদ হয়েছে, ‘আপনি কি তাদের দেখেননি, যারা নিজেদের পবিত্র মনে করে? বরং আল্লাহ যাকে ইচ্ছা পবিত্র করেন। তাদের ওপর সামান্য পরিমাণও অবিচার করা হবে না।’ (সুরা : নিসা, আয়াত : ৪৯)

 

আমানত রক্ষা করো

ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই আল্লাহ তোমাদের আমানত তার অধিকারীর কাছে পৌঁছে দেওয়ার নির্দেশ দিচ্ছেন এবং তোমরা যখন মানুষের ভেতর বিচার করবে, তখন ন্যায়পরায়ণতার সঙ্গে বিচার করবে। আল্লাহ তোমাদের যে উপদেশ দেন তা কতই না উত্তম। আল্লাহ সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা।’ (সুরা : নিসা, আয়াত : ৫৮)

 

আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য করো

ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! যদি তোমরা আল্লাহ ও পরকালে বিশ্বাসী হও, তবে আল্লাহ, রাসুল ও তোমাদের মধ্যে যারা দায়িত্বশীল তাদের আনুগত্য করো। কোনো বিষয়ে তোমাদের ভেতর মতভেদ হলে তা আল্লাহ ও রাসুলের কাছে উপস্থাপন করো। এটাই উত্তম ও পরিণামে প্রকৃষ্টতর।’ (সুরা : নিসা, আয়াত : ৫৯)

 

মুনাফিকরা কোরআন-হাদিস গ্রহণে অনিচ্ছুক

ইরশাদ হয়েছে, ‘যখন তাদের বলা হয়, এসো আল্লাহ যা অবতীর্ণ করেছেন তার দিকে এবং রাসুলের দিকে এসো, তখন মুনাফিকদের আপনি আপনার দিক থেকে একেবারেই মুখ ফিরিয়ে নিতে দেখবেন।’ (সুরা : নিসা, আয়াত : ৬১)

 

চলার পথে সতর্ক হও

ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! তোমরা সতর্কতা অবলম্বন করো এবং ক্ষুদ্র ক্ষুদ্র দলে বা একত্রে অগ্রসর হও।’ (সুরা : নিসা, আয়াত : ৭১)

 

মন্তব্য



সাতদিনের সেরা