kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা নিসা : তৃতীয় পর্ব

১২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

বিচ্ছেদ নয়, সমঝোতা চাও

ইরশাদ হয়েছে, ‘তোমরা যদি স্বামী-স্ত্রীর মধ্যে বিরোধের আশঙ্কা করো, তবে স্বামীর পরিবার থেকে একজন এবং স্ত্রীর পরিবার থেকে একজন বিচারক নির্ধারণ করো। যদি তারা উভয়ে মীমাংসা চায়, তবে আল্লাহ তাদের মধ্যে নিষ্পত্তির পরিবেশ তৈরি করে দেবেন। নিশ্চয়ই আল্লাহ সব বিষয় জানেন ও খবর রাখেন।’

 

(সুরা নিসা, আয়াত : ৩৫)

 

মানুষের সঙ্গে সদ্ব্যবহার করো

ইরশাদ হয়েছে, ‘তোমরা আল্লাহর ইবাদত করো এবং তার সঙ্গে কাউকে শরিক কোরো না। আর মা-বাবা, আত্মীয়-স্বজন, এতিম, অভাবগ্রস্ত, নিকট প্রতিববেশী, দূর প্রতিবেশী, সঙ্গী-সাথি, মুসাফির, তোমাদের অধিকারভুক্ত দাস-দাসীর প্রতি সদ্ব্যবহার করো। নিশ্চয়ই আল্লাহ দাম্ভিক অহংকারীকে পছন্দ করেন না।’ (সুরা নিসা, আয়াত : ৩৬)

 

সুনামের জন্য দান কোরো না

ইরশাদ হয়েছে, ‘যারা মানুষ দেখানোর জন্য তাদের সম্পদ ব্যয় করে, অথচ তারা আল্লাহ ও পরকালে বিশ্বাস করে না (আল্লাহ তাদের ভালোবাসেন না)। আর শয়তান কারো সঙ্গী হলে সে কতই না মন্দ সঙ্গী।’ (সুরা নিসা, আয়াত : ৩৮)

 

যেদিন অবিশ্বাসীরা মাটিতে মিশে যেতে চাইবে

ইরশাদ হয়েছে, ‘যারা কুফরি করেছে এবং রাসুলের অবাধ্য হয়েছে, তারা সেদিন (কিয়ামত) মাটির সঙ্গে মিশে যাওয়ার কামনা করবে। আর তারা আল্লাহর কাছ থেকে কোনো কথাই গোপন করতে পারবে না।’ (সুরা নিসা, আয়াত : ৪২)

 

আল্লাহ মুমিনের উত্তম অভিভাবক

ইরশাদ হয়েছে, ‘আল্লাহ তোমাদের শত্রুদের ভালোভাবে জানেন। অভিভাবক হিসেবে আল্লাহই যথেষ্ট, সাহায্যকারী হিসেবে আল্লাহই যথেষ্ট।’ (সুরা নিসা, আয়াত : ৪৫)

 

মন্তব্য



সাতদিনের সেরা