kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

আমেরিকা ও পশ্চিম ইউরোপ মুসলিম প্রতিবেশী গ্রহণে প্রস্তুত!

আবরার আবদুল্লাহ   

১০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আমেরিকা ও পশ্চিম ইউরোপ মুসলিম প্রতিবেশী গ্রহণে প্রস্তুত!

আমেরিকা ও পশ্চিম ইউরোপের ১৫টি দেশ উল্লেখযোগ্যসংখ্যক নাগরিক মুসলিমদের প্রতিবেশী হিসেবে গ্রহণ করতে প্রস্তুত বলে দাবি করছেন যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিউ। তারা বলছে, এক গবেষণায় দেখা যাচ্ছে, আটলান্টিক মহাসাগরের দুই পারের অধিবাসীরা মুসলিমদের পরিবারের সদস্য হিসেবে স্বাগত জানাবে। তবে পশ্চিমা সমাজের সঙ্গে ইসলাম কতটা সামঞ্জস্যশীল (ফিট) হবে, তা নিয়ে তারা দ্বিধাগ্রস্ত।

প্রতিষ্ঠানটি বলছে, আমেরিকার ৮৯ শতাংশ মানুষ প্রতিবেশী হিসেবে মুসলিমদের স্বাগত জানাতে প্রস্তুত। একই জরিপে তারা দেখেছে, ৭৯ শতাংশ অমুসলিম মার্কিন নাগরিকের কোনো মুসলিমকে তাদের পরিবারের সদস্য হিসেবে গ্রহণ করতে আপত্তি নেই। পশ্চিম ইউরোপের বেশির ভাগ মানুষ একই রকম মত প্রকাশ করেছে। তবে তাদের হার আমেরিকানদের চেয়ে কম। কোনো মুসলিমকে পরিবারের সদস্য হিসেবে গ্রহণ করার প্রশ্নে ফ্রান্সের ৬৬ শতাংশ, যুক্তরাজ্যের ৫৩, অস্ট্রিয়ার ৫৪ এবং জার্মানের ৫৫ শতাংশ সাবালক নাগরিক ‘হ্যাঁ’ উত্তর দিয়েছে। শুধু ইতালিতে এই হার অর্ধেক বা ৫০ শতাংশের চেয়ে কম। মাত্র ৪৩ শতাংশ ইতালিয়ান নাগরিক পরিবারের সদস্য হিসেবে মুসলিমদের গ্রহণ করতে প্রস্তুত।

পিউ বলছে, আমেরিকা ও পশ্চিম ইউরোপের নাগরিকদের ওপর করা জরিপটি টেলিফোনে কথোপকথন ও তাদের সামাজিক প্রবণতার ওপর ভিত্তি করে প্রস্তুত করা হয়েছে। তাদের ধারণা, পশ্চিমা সমাজে মুসলিমদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাচ্ছে। বিশেষত, উচ্চশিক্ষিত শ্রেণির ভেতর। যুক্তরাষ্ট্রের ‘কলেজ স্তর’ সম্পন্ন করা ৮৬ শতাংশ সাবালক নাগরিক বলেছেন, তাঁরা মুসলিমদের পরিবারের সদস্য হিসেবে গ্রহণ করতে রাজি। বিপরীতে ‘কলেজ স্তর’ সম্পন্ন করেনি এমন সাবালক নাগরিকদের মধ্যে এর হার ৭৫ শতাংশ।

আটলান্টিকের উভয় পারেই মুসলিমদের সঙ্গে তাদের আচরণ কেমন হবে, তা নির্ভর করছে স্থানীয় রাজনীতির ওপর। যদিও এখানে মুসলিমদের শিক্ষা, বয়স ও অন্য কূটনৈতিক প্রশ্নগুলোও জড়িত। পশ্চিম ইউরোপে যেখানে ডানপন্থী রাজনীতির প্রভাব বাড়ছে, সেখানে মুসলিমদের গ্রহণযোগ্যতার পরিমাণ ইউরোপের অন্য অংশের তুলনায় কম। একইভাবে মুসলিমদের গ্রহণ করার প্রশ্নে যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটরা রিপাবলিকানদের তুলনায় উদারতার পরিচয় দিয়েছে। তাদের হার যথাক্রমে ৮৮ শতাংশ বনাম ৬৭ শতাংশ। যদিও উভয় দলের সদস্যদের বেশির ভাগই মুসলিমদের গ্রহণে ইতিবাচক মনোভাব পোষণ করে।

সূত্র : পিউ রিসার্চ ডট অর্গ

 

মন্তব্য



সাতদিনের সেরা