kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

সুরা আলে ইমরান : পর্ব ষষ্ঠ

৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানবজাতির প্রতি কোরআনের অমূল্য উপদেশ

পরকালীন মুক্তিই সাফল্যের মাপকাঠি

ইরশাদ হয়েছে, ‘জীবমাত্রই মৃত্যুর স্বাদ আস্বাদন করবে। কিয়ামতের দিন তোমাদের কর্মফল তোমাদের পরিপূর্ণভাবে আদায় করা হবে। যাকে জাহান্নামের আগুন থেকে দূরে রাখা হয়েছে এবং জান্নাতে প্রবেশ করানো হয়েছে, সেই সফলকাম। পার্থিব জীবন ছলনাময় ভোগ ছাড়া কিছুই নয়।’ (সুরা আলে ইমরান, আয়াত : ১৮৫)

 

আত্মমুগ্ধতা নিন্দনীয়

ইরশাদ হয়েছে, ‘তুমি ভেবো না যে যারা নিজেরা যা করেছে তাতে আনন্দ প্রকাশ করে এবং যা করেনি এমন কাজের জন্যও প্রশংসা কামনা করে—তারা শাস্তি থেকে মুক্তি পাবে। তাদের জন্য রয়েছে মর্মন্তুদ শাস্তি।’ (সুরা আলে ইমরান, আয়াত : ১৮৮)

 

আল্লাহকে সর্বদা স্মরণে রেখো

ইরশাদ হয়েছে, ‘যারা দাঁড়িয়ে, বসে, শুয়ে আল্লাহকে স্মরণ করে এবং আকাশমণ্ডল ও পৃথিবীর সৃষ্টি সম্পর্কে চিন্তা করে ও বলে, হে আমাদের প্রতিপালক! তুমি এসব নিরর্থক সৃষ্টি করোনি, তুমি পবিত্র, তুমি আমাদের জাহান্নামের আগুন থেকে রক্ষা করো।’

(সুরা আলে ইমরান, আয়াত : ১৯১)

 

জীবনের মোহে পড়ে বিভ্রান্ত হয়ো না

ইরশাদ হয়েছে, ‘যারা কুফরি করেছে দেশে দেশে তাদের অবাধ বিচরণ যেন তোমাকে কিছুতেই বিভ্রান্ত না করে। এটি কয়েক দিনের ভোগমাত্র। অতঃপর জাহান্নাম হবে তাদের আবাস। তা কতই না নিকৃষ্ট ঠিকানা।’ (সুরা আলে ইমরান, আয়াত : ১৯৬-৭)

 

আল্লাহর ভয় জীবনে সাফল্য আনে

ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা! তোমরা ধৈর্য ধারণ করো, ধৈর্যে প্রতিযোগিতা করো এবং সদা যুদ্ধের জন্য প্রস্তুত থাকো, আল্লাহকে ভয় করো, যেন তোমরা সফলকাম হতে পারো।’

(সুরা আলে ইমরান, আয়াত : ২০০)

 

মন্তব্য



সাতদিনের সেরা