kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

আপনি যা জানতে চেয়েছেন

মেসের পরিত্যক্ত জিনিস ব্যবহার করা যাবে?

২২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেসের পরিত্যক্ত জিনিস ব্যবহার করা যাবে?

প্রশ্ন : আমি ঢাকায় চাকরি করি। কিন্তু পরিবার গ্রামে থাকায় আমাকে মেসে থাকতে হয়। মেসে অনেক সময় অনেকে জিনিসপত্র ফেলে রেখে যায়। বারবার বলার পরও নেয় না। আবার অনেক সময় এসব জিনিসের মালিকও জানা যায় না। মেসের এসব জিনিসপত্র আমরা ব্যবহার বা বিক্রি করতে পারব কি না? উল্লেখ্য, অতিরুক্ত জিনিসের কারণে আমাদের জিনিসপত্র রাখতেও সমস্যা হয়।

 

—মুহসিনুল হক, ছোলমাইদ, ঢাকা

উত্তর : যেসব জিনিসপত্রের মালিক জানা আছে, সেসব জিনিস মালিকের সঙ্গে যোগাযোগ করে নিয়ে যেতে বলতে হবে। আপনার অসুবিধার কথাও তাকে জানাতে পারেন। তিনি যদি নিয়ে না যান এবং আপনাদের ইচ্ছার ওপর তা ছেড়ে দেন তবে এসব জিনিস ব্যবহার ও বিক্রি করা যাবে। তবে উত্তম হলো, তা নিজে ব্যবহার না করে কোনো গরিবকে দান করে দেওয়া বা তা বিক্রি করে সেবামূলক কাজে অর্থ দান করা। আর যেসব জিনিসের মালিক জানা নেই এবং মালিকের সন্ধান পাওয়ার সম্ভাবনাও নেই সেগুলো গরিবদের দান করে দিতে হবে।

উল্লেখ্য, শহরের বাসাবাড়িতে বিশেষত যেখানে স্থান সীমিত সেখানে জিনিসপত্র ফেলে রেখা যাওয়া উচিত নয়। কারণ এতে অন্যদের অসুবিধা হয়। যদি বিশেষ প্রয়োজনে রাখতে হয়, তবে উচিত হলো, মালিক বা সংশ্লিষ্ট বাসার ভাড়াটিয়ার কাছ থেকে অনুমতি নেওয়া। এবং দ্রুততম সময়ে তা নিয়ে যাওয়া।

সূত্র : ফাতাওয়া খানিয়া : ৩/৩৮৯; মুসান্নাফে আবদুর রাজ্জাক, হাদিস : ১৮৬৩১; আল বাহরুর রায়েক ৫/১৫৩; ফাতাওয়ায়ে হিন্দিয়া : ২/২৮৯; আদ্দুরুল মুখতার : ৪/২৭৯

মন্তব্য



সাতদিনের সেরা