kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

সেমিনারে বক্তারা

কক্সবাজারে পর্যটক টানতে বিনিয়োগ বাড়াতে হবে

কক্সবাজারে বাস্তবায়ন করতে হবে মহাপরিকল্পনা

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

৪ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কক্সবাজারে পর্যটক টানতে বিনিয়োগ বাড়াতে হবে

দেশের প্রধান পর্যটন শহরটিকে পরিকল্পিতভাবে গড়তে সর্বাগ্রে মহাপরিকল্পনা (মাস্টারপ্ল্যান) বাস্তবায়ন করা জরুরি। গতকাল সোমবার বিশ্ব বসতি দিবস উপলক্ষে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) উদ্যোগে অনুষ্ঠিত সেমিনারে বক্তারা এ কথা বলেন। তাঁরা বলেন, মহাপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে সবার জন্য বসতি নিশ্চিত করতে হবে। যাতে পরবর্তী প্রজন্ম এর সুফল ভোগ করতে পারে।

বিজ্ঞাপন

সেই সঙ্গে একটি টেকসই পদ্ধতিতে সুনীল অর্থনীতি, মৎস্য এবং ইকো-ট্যুরিজম খাতে বিনিয়োগ বাড়িয়ে দেশি-বিদেশি ভ্রমণকারীদের আকর্ষণ বাড়াতে হবে।

তাঁদের মতে, কক্সবাজার সাগর ও পাহাড় নিয়ে গঠিত একটি উপকূলীয় এলাকা। এখানে ভূমি ব্যবহার বিষয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে হবে। জীবন-জীবিকা ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে দিন দিন এখানে মানুষ ভূমিহীন হচ্ছে। মেগাপ্রকল্প বাস্তবায়ন হওয়ার কারণে প্রতিনিয়ত ভূমির ব্যবহার হচ্ছে। তাই এসব নিয়ে সবাইকে ভাবার তাগিদ উঠেছে সেমিনারে।

কউক ভবনের মাল্টিপারপাস সম্মেলনকক্ষে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার। এতে প্রধান অতিথির বক্তব্যে কুতুবদিয়া-মহেশখালীর সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, ‘প্রধানমন্ত্রী মুজিববর্ষে ভূমিহীনদের আবাসন নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন। উদ্যোগ গ্রহণ করে ভূমিহীনদের বাসস্থানের ব্যবস্থা করে তিনি এরই মধ্যে বেশ প্রশংসিত হয়েছেন। ’

মুহাম্মদ নুরুল আবছার বলেন, ‘কক্সবাজারকে একটি পরিকল্পিত শহর হিসেবে গড়ে তুলতে উন্নয়ন কর্তৃপক্ষ একটি মহাপরিকল্পনা হাতে নিয়েছে। তা বাস্তবায়িত হলে ভূমিহীনদের বাসস্থান নিশ্চিত সম্ভব হবে। কোনোভাবেই কক্সবাজারের কোনো ভূমি অপরিকল্পিতভাবে ব্যবহার করা যাবে না। ’ এর আগে কউক ভবন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।



সাতদিনের সেরা