kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

জ্বালানির উচ্চমূল্য

ইউরোপে কয়েক হাজার কম্পানি বন্ধের ঝুঁকিতে

♦ সার উৎপাদন ৭০ শতাংশ কমেছে
♦ অ্যালুমিনিয়াম উৎপাদন কমেছে ৫০ শতাংশ

বাণিজ্য ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গ্যাস ও বিদ্যুতের উচ্চমূল্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) হাজার হাজার ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য হুমকি হয়ে উঠেছে। এ পরিস্থিতি প্রশমিত করতে দ্রুত কাজ করতে হবে ব্রাসেলসকে। গতকাল বৃহস্পতিবার এমন সতর্কবার্তা উচ্চারণ করেছে কনফেডারেশন অব ইউরোপিয়ান বিজনেস।

ইইউ প্রধান উরসুলা ভন দের লিয়েনের কাছে দেওয়া এক খোলা চিঠিতে ব্যাবসায়িক সংগঠনটি জানায়, ‘বর্তমানে গ্যাস ও বিদ্যুতের যে উচ্চমূল্য তাতে উৎপাদন কমার আশঙ্কা তৈরি হয়েছে, একই সঙ্গে কয়েক হাজার ইউরোপীয় কম্পানি বন্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে।

বিজ্ঞাপন

’ তাই এ পরিস্থিতিকে টিকে থাকার লড়াই উল্লেখ করে সংগঠনটি দ্রুত জ্বালানি মূল্য প্রশমিত করার পথ খোঁজার তাগিদ দেয়।

ইইউ অঞ্চলের ২৭ দেশ ভয়াবহ জ্বালানি সংকটে রয়েছে। এ অবস্থায় আজ শুক্রবার দেশগুলোর জ্বালানিমন্ত্রীরা ব্রাসেলসে মিলিত হচ্ছেন। এ অবস্থায় কিছু দেশ গ্যাসের সর্বোচ্চ মূল্য বেঁধে দেওয়ার চেষ্টা করছে।

ব্যাবসায়িক সংগঠনটির হিসাব অনুযায়ী, ইউরোপে ৭০ শতাংশ সার উৎপাদন কমেছে। একই সঙ্গে অ্যালুমিনিয়াম উৎপাদনও কমেছে ৫০ শতাংশ। সংস্থাটি জানায়, ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য সত্যিকার অর্থে এটি ভয়াবহ বিপদ। তাই নীতিনির্ধারকদের জরুরি ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে গ্যাস ও বিদ্যুৎ খরচ কমানোর জন্য।

মূলত রাশিয়ার গ্যাসের ওপর জার্মানি ও ইউরোপীয় দেশগুলো ব্যাপকভাবে নির্ভরশীল। এ অবস্থায় ইউক্রেন যুদ্ধের নিষেধাজ্ঞা ঘিরে সম্প্রতি এ অঞ্চলে রাশিয়ার গ্যাস সরবরাহ ব্যাপকভাবে কমিয়ে দেওয়া হয়েছে। এতে জ্বালানিসংকটে মন্দার দিকে যাচ্ছে ইউরোপীয় দেশগুলো। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা