kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ডিকিউএল প্রতিবেদন ২০২২

ডিজিটাল জীবনমানে ২৭ ধাপ এগোল বাংলাদেশ

♦ দক্ষিণ এশিয়ায় দ্বিতীয়
♦ গত বছর বাংলাদেশের বৈশ্বিক অবস্থান ছিল ১০৩তম
♦ পাঁচটি নির্দেশকের চারটিতে উন্নতি

বাণিজ্য ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডিজিটাল জীবনমানে ২৭ ধাপ এগোল বাংলাদেশ

ডিজিটাল জীবনমানে বাংলাদেশ বিশ্বের দেশগুলোর মধ্যে ২৭ ধাপ এগিয়ে ৭৬তম অবস্থানে উঠে এসেছে। ডিজিটাল কোয়ালিটি অব লাইফ (ডিকিউএল) সূচক ২০২২ অনুযায়ী বাংলাদেশ সাশ্রয়ী ইন্টারনেট, নিরাপত্তা ও মানে এগিয়েছে। এ ছাড়া দক্ষিণ এশিয়ার পাঁচ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ভারতের পরই দ্বিতীয়।

সম্প্রতি নেদারল্যান্ডসভিত্তিক সাইবার নিরাপত্তা কম্পানি সার্ফশার্ক তাদের চতুর্থ বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে।

বিজ্ঞাপন

বিশ্বের ১১৭ দেশের ডিজিটাল উন্নয়নের মানের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়। এই সূচকে একটি দেশের ডিজিটাল উন্নয়নের পাঁচটি মৌলিক স্তম্ভ মূল্যায়ন করা হয়। সেগুলো হচ্ছে সাশ্রয়ী ইন্টারনেট, ইন্টারনেট মান, ইলেকট্রনিক অবকাঠামো, ইলেকট্রনিক নিরাপত্তা এবং ইলেকট্রনিক পরিচালনা পদ্ধতি।

এ বছর পাঁচটি নির্দেশকের চারটিতেই উল্লেখযোগ্য উন্নতি করেছে বাংলাদেশ। শুধু ইলেকট্রনিক পরিচালনা পদ্ধতিতে অবস্থান আগের মতোই আছে। তাই এ বছর অবস্থান এগিয়ে হয়েছে ৭৬তম। গত বছরের ১১০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩তম। এর পাশাপাশি ৩৪ এশীয় দেশের মধ্যে অবস্থান ছিল ২৩তম।

এ ছাড়া দক্ষিণ এশিয়ার পাঁচ দেশের মধ্যে ভারতের পরই বাংলাদেশের অবস্থান। তালিকায় ভারতের অবস্থান ৫৯তম। শ্রীলঙ্কা, নেপাল ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ৮৯তম, ৯৪তম এবং ৯৬তম।

ডিজিটাল জীবনমানে বিশ্বের দেশগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে ইসরায়েল। শীর্ষ দশের বাকি দেশগুলো হচ্ছে যথাক্রমে ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, সুইডেন, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, জাপান, যুক্তরাজ্য এবং দক্ষিণ কোরিয়া।



সাতদিনের সেরা