kalerkantho

রবিবার । ৪ ডিসেম্বর ২০২২ । ১৯ অগ্রহায়ণ ১৪২৯ । ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

দ্রুত মুক্ত বাণিজ্য চুক্তি করতে মালয়েশিয়াকে অনুরোধ অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশ দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে আগ্রহী। এটি যাতে দ্রুত বাস্তবায়ন হয় এ বিষয়ে মালয়েশিয়াকে বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পাশাপাশি বাংলাদেশ থেকে জনশক্তি আমদানি এবং এলএনজি রপ্তানি বাড়ানোর কথা বলেছেন। গতকাল বুধবার ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদর দপ্তরে বার্ষিক সভার অংশ হিসেবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে মালয়েশিয়ার উপ-অর্থমন্ত্রীর দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

সভায় অর্থমন্ত্রী দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো জোরদার করতে দেশটির উপ-অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে ঊর্ধ্বগামী বাণিজ্য রয়েছে। ২০২০-২১ অর্থবছরে মালয়েশিয়ায় বাংলাদেশের রপ্তানি ছিল ৩০৬ মিলিয়ন মার্কিন ডলার। আর মালয়েশিয়া থেকে আমদানি ছিল ১.৫৭ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ও মালয়েশিয়ার ভ্রাতৃত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপিত হচ্ছে। গত বছর বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকা টিকার পাঁচ লাখ ৫৯ হাজার ২০০ ডোজ দেওয়ায় অর্থমন্ত্রী মালয়েশিয়া সরকারকে ধন্যবাদ জানান।

অর্থমন্ত্রী বলেন, অর্থনীতির সব সেক্টরে বাংলাদেশি কর্মীদের নিয়োগের সুযোগ উন্মুক্ত করার বিষয়ে মালয়েশিয়া সরকারের সিদ্ধান্তে বাংলাদেশ অবশ্যই কৃতজ্ঞ। পাশাপাশি আরো বেশি পরিমাণে জনশক্তি আমদানি করতে মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ জানান। তিনি বলেন, ‘মালয়েশিয়া থেকে এলএনজি আমদানির বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরেও আমরা অত্যন্ত আনন্দিত। আশা করি এটি দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে আরো বাণিজ্যিক সম্পৃক্ততার পথ প্রশস্ত করবে। ’

বাংলাদেশ-মালয়েশিয়া দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি, আরো বেশি পরিমাণে এলএনজি রপ্তানি এবং জনশক্তি আমদানির বিষয়ে মন্ত্রণালয়গুলোর সঙ্গে আলোচনা করে পদক্ষেপ নেওয়া হবে বলে মালয়েশিয়ার উপ-অর্থমন্ত্রী ওয়াইবি দাতো ইন্দেরা মোহাম্মদ শাহার আবদুল্লাহ আশা ব্যক্ত করেন।



সাতদিনের সেরা