kalerkantho

রবিবার । ৪ ডিসেম্বর ২০২২ । ১৯ অগ্রহায়ণ ১৪২৯ । ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

২০৩০ সালে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশ হবে ভারত

বাণিজ্য ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০৩০ সালে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশ হবে ভারত

গৌতম আদানি

শিল্পকর্মকাণ্ড ও বিনিয়োগ আকর্ষণের মধ্য দিয়ে দ্রুত উত্থান হচ্ছে ভারতের। আগামী ২০৩০ সালের মধ্যেই বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনৈতিক দেশ হওয়ার পথে রয়েছে ভারত। বিশ্বের তৃতীয় বৃহত্তম ধনী ও ভারতীয় ধনকুবের গৌতম আদানি ২০তম ফোর্বস গ্লোবাল সিইও সম্মেলন ২০২২-এ মূল বক্তা হিসেবে এ কথা বলেন। তিনি আদানি গ্রুপের চেয়ারম্যান।

বিজ্ঞাপন

গৌতম আদানি বলেন, ভারতের স্বাধীনতার পর ৫৮ বছর লেগেছে এক লাখ কোটি ডলারের জিডিপি অর্জন করতে, এরপর ১২ বছর লেগেছে দুই লাখ কোটি ডলারের অর্থনীতি হতে, তবে সেখান থেকে তিন ট্রিলিয়ন ডলারের জিডিপি হতে লেগেছে মাত্র পাঁচ বছর। এরপর ভারত হবে ৩০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি। এমনকি ২০৩০ সালের মধ্যে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে।

তিনি বলেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ করেছে ভারত। আগামী ২৫ বছর হবে ভারতের অমৃতকাল। ভারতের প্রকৃত প্রবৃদ্ধির কাল কেবল শুরু হচ্ছে। তিনি আগামী ২৫ বছরের ভারতের চিত্র আঁকেন এভাবে : এই সময়ের মধ্যে ভারত শতভাগ সাক্ষরতা অর্জন করবে এবং ২০৫০ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত হবে। আর ২০৫০ সালের মধ্যে ভারতের মধ্য বয়সীদের গড় বয়স হবে ৩৮ বছর। তখন ভারতের জনসংখ্যা দাঁড়াবে ১৬০ কোটি। স্বাভাবিকভাবেই বিশ্বের বৃহত্তম মধ্যবিত্ত শ্রেণির বসবাস হবে ভারতে। সূত্র : ফোর্বস



সাতদিনের সেরা