kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাউন্ডের রেকর্ড দরপতন

বাণিজ্য ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাউন্ডের রেকর্ড দরপতন

ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ড, ইউরো ও ভারতীয় রুপির রেকর্ড দরপতন হয়েছে। শুক্রবার যুক্তরাজ্যের চ্যান্সেলর ৫০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ট্যাক্স কমানোর ঘোষণা দেওয়ার পরই পাউন্ডের দাম কমল।

এর ফলে যুক্তরাজ্যে তেল-গ্যাসসহ আমদানি করা অনেক পণ্যের দাম বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। ডলারের বিপরীতে ইউরো ও ভারতীয় রুপির দামও কমেছে।

বিজ্ঞাপন

ইউরোর দাম গত ২০ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে।

যুক্তরাজ্যে সরকারের ঋণের খরচ বেড়েছে এবং বাজারগুলোতে জরুরি সুদের হার বৃদ্ধি পেতে পারে বলে অনুমান করা হচ্ছে। পাউন্ডের পতন ঠেকানোর জন্য রেট বাড়াতে এবং উচ্চ মুদ্রাস্ফীতি শান্ত করতে এ সপ্তাহের মধ্যে ব্যাংক অব ইংল্যান্ড একটি জরুরি সভার আয়োজন করতে পারে বলে অনুমান করছেন কিছু অর্থনীতিবিদ। যদি তাই হয়, তবে আগামী ৩ নভেম্বর আনুষ্ঠানিক বৈঠকের আগে ব্যাংকের সুদহার অর্ধশতাংশ পয়েন্ট বাড়িয়ে ২.২৫ শতাংশ করা হতে পারে। তবে এ ব্যাপারে ব্যাংক অব ইংল্যান্ড কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

বাজার পর্যবেক্ষকদের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, আগামী বসন্তের মধ্যে সুদের হার ৫.৫ শতাংশ বা আরো বেশি হতে পারে। সেপ্টেম্বরে এই হার বৃদ্ধি টানা সপ্তম ছিল এবং ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে। যদি এই হার আরো বৃদ্ধি পায় তাহলে বাড়ির মালিকদের জন্য বন্ধকি খরচ বৃদ্ধি পাবে। পাউন্ডের এই দরপতন নিয়ে চ্যান্সেলর বা প্রধানমন্ত্রী লিজ ট্রাস কেউই মন্তব্য করেননি। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা