kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনৈতিক অঞ্চলে জমি পেল চার প্রতিষ্ঠান

বাণিজ্য ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামের মিরসরাইয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ও কক্সবাজারের টেকনাফে সাবরাং পর্যটন অঞ্চলে ১৭ একর জমি পেল দেশের চারটি বেসরকারি শিল্পপ্রতিষ্ঠান। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে জমি বরাদ্দের বিষয়ে চারটি প্রতিষ্ঠানের আলাদা চুক্তি হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে বেজার কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেজা ও জমি পাওয়া চার প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা চুক্তিতে স্বাক্ষর করেন।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানগুলো হচ্ছে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইফাদ মোটরস, ডার্ড গ্রুপ ও ইস্ট ওয়েস্ট ট্যুরস অ্যান্ড ট্রাভেলস লিমিটেড। এই চার কম্পানি মোট ৪৬ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে, যা বাংলাদেশের চার হাজার ৫৫৪ কোটি টাকার মতো। কম্পানিগুলোতে প্রায় সাড়ে আট হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস এর আগে বঙ্গবন্ধু শিল্পনগরে ৩০ একর জমি পেয়েছিল। কিন্তু কারখানা স্থাপনে ওই জমি তাদের হচ্ছে না। সে জন্য তাদের চাহিদা বিবেচনা করে আরো ১০ একর জমি দেওয়া হয়। এই কম্পানি গাজীপুরের রাজেন্দ্রপুরে ১৯৯৬ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। তারা ব্যবসা বাড়ানোর অংশ হিসেবে বঙ্গবন্ধু শিল্পনগরে মোট পাঁচটি প্লান্ট স্থাপন করতে যাচ্ছে। এতে কর্মসংস্থান হবে সাত হাজার মানুষের। প্রতিষ্ঠানটি সেখানে ৪০ কোটি ডলার বিনিয়োগ করবে।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ হালিমুজ্জামান জানান, তাঁদের এখন ৯০ শতাংশ কাঁচামাল আমদানি করে ওষুধ তৈরি করতে হয়। তাই কাঁচামালের আমদানিনির্ভরতা কমাতে তাঁরা বঙ্গবন্ধু শিল্পনগরে প্লান্ট স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছেন। সেখানে তাঁরা ওষুধ তৈরির পাশাপাশি কাঁচামালও উৎপাদন করবেন।



সাতদিনের সেরা