kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

মূল্যস্ফীতি ১০ শতাংশ ছাড়াল যুক্তরাজ্যে

বাণিজ্য ডেস্ক   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খাদ্যপণ্যের দাম ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যে মূল্যস্ফীতি ১০ শতাংশ ছাড়িয়েছে, যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ। গত বুধবার দেশটির জাতীয় পরিসংখ্যান দপ্তর (ওএনএস) জানায়, জুলাই মাসে ভোক্তা মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ১০.১ শতাংশ। গত মাসে যা ছিল ৯.৪ শতাংশ। ফলে জনগণের জীবনযাত্রার ব্যয় আরো বাড়ল এবং দেশ মন্দার পথে আরো এগিয়ে গেল।

বিজ্ঞাপন

মূল্যস্ফীতির চাপে থাকা ব্রিটেনের অর্থনীতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সংকুচিত হয়েছে। গত শুক্রবার প্রকাশিত সরকারি তথ্য-উপাত্ত থেকে দেখা যায়, নতুন একজন প্রধানমন্ত্রীর অধীনে দেশটি মন্দার দিকেই যাবে। এপ্রিল-জুন প্রান্তিকে যুক্তরাজ্যের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সংকুচিত হয়েছে ০.১ শতাংশ। বছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল মাত্র ০.৮ শতাংশ।

ব্যাংক অব ইংল্যান্ড সতর্ক করে বলেছে, যুক্তরাজ্যের মূল্যস্ফীতি এই বছর ১৩ শতাংশের ওপরে উঠবে, যা ১৯৮০ সালের পর থেকে সর্বোচ্চ হবে। আর্থিক প্রতিষ্ঠানটি মনে করছে, ২০২২ সালের শেষ নাগাদ দেশটির অর্থনীতি এক বছরের মন্দায় পড়বে। মূল্যস্ফীতি কয়েক দশকে সর্বোচ্চ হওয়ায় জনগণের জীবনযাত্রা কঠিন হয়ে উঠেছে। ওএনএসের অর্থনৈতিক পরিসংখ্যানবিষয়ক পরিচালক ডারেন মরগান বলেন, ‘মে মাসে জিডিপি প্রবৃদ্ধি কিছুটা কমেছিল; কিন্তু জুন মাসে এসে উল্লেখযোগ্য পতন দেখা যায়। অর্থনীতি সংকুচিত হওয়ার পেছনে বড় কারণ স্বাস্থ্যসেবা। কভিড টেস্ট ও টিকা কার্যক্রম কমেছে। ’

যুক্তরাজ্যে খাদ্যপণ্যের পাশাপাশি জ্বালানির দাম ব্যাপকভাবে বেড়েছে। এ বিষয়ে অর্থমন্ত্রী নাদিম জাবি বলেন, ‘আমি বুঝতে পারছি সময়টা অত্যন্ত কঠিন। পণ্যের দাম বাড়ায় মানুষ এত নিয়ে উদ্বিগ্ন। যদিও বিশ্বের দেশগুলো এই একই সমস্যা ভোগ করছে। ’ তিনি আরো বলেন, ‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা আমার শীর্ষ অগ্রাধিকারে থাকবে। ’ সূত্র : এএফপি।



সাতদিনের সেরা