kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য অর্থায়ন সহায়তা বাড়ানোর প্রস্তাব

বাণিজ্য ডেস্ক   

১৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



আমদানি নিয়ন্ত্রণ ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সিএমএসএমইদের জন্য অর্থায়ন সহায়তা বাড়ানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরমধ্যে সিএমএসএমই খাতের জন্য ২৫ হাজার কোটি টাকার নতুন ক্রেডিট গ্যারান্টি স্কিম ঘোষণা করেছে ব্যাংকটি।

এই পুনরর্থায়ন স্কিমের ৭৫ শতাংশ কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে এবং ২৫ শতাংশ মাঝারি উদ্যোক্তাদের মাঝে বিতরণ করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গত বুধবার ফিন্যানশিয়াল সেক্টর ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটির (এফএসডিডব্লিউসি) দশম বৈঠকে এই ঘোষণা দেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মো. নাসের।

বিজ্ঞাপন

আবু ফারাহ মো. নাসের আরো বলেন, ঋণের সুদহারের সীমা এখনই তুলে দিলে ঋণগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তারা আরো বেশি চাপে পড়ে যেতে পারে। এটি তাদের উৎপাদন ব্যয় আরো বাড়িয়ে দিবে এবং যা ব্যবসার ব্যয়কে প্রভাবিত করতে পারে।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রেসিডেন্ট রিজওয়ান রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরীসহ ওয়ার্কিং কমিটির সদস্যরা। এ ছাড়া উপস্থিত ছিলেন অ্যাকাডেমিশিয়ান, বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনের সদস্য, বেসরকারি খাতের উদ্যোক্তা ও আরো অনেকে।



সাতদিনের সেরা