kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

ছয় প্রকল্প অনুমোদন

আমরা শ্রীলঙ্কা হব না : পরিকল্পনামন্ত্রী

বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৪৭১ কোটি ৭৫ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক   

১৭ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘অনেকে বলেছিল আমরা শ্রীলঙ্কা হচ্ছি, কিন্তু দুই মাস হয়ে গেল আমরা শ্রীলঙ্কা হইনি আর হবও না। বিশ্বব্যাংক ও আইএমএফ সার্বিক মন্দার আভাস দিচ্ছে। আমরা তো এর বাইরে নই। ফলে একটু সতর্ক অবস্থায় আছি।

বিজ্ঞাপন

গতকাল রাজধানীর শেরেবাংলানগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলনকক্ষে একনেক-পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ইউক্রেন যুদ্ধ এখনো চলমান। এটা জটিল যুদ্ধ। কবে শেষ হবে তা বলা যায় না। এ জন্য আমরা সাবধানে প্রয়োজনীয় ব্যয় করছি। অহেতুক ব্যয় করা ঠিক না। এ কারণে পলিসি সিদ্ধান্ত নিয়েছি। ’ তিনি আরো বলেন, ‘এক্সপোর্টের হাওয়া ভালো। আশা করছি সেপ্টেম্বরের শেষ নাগাদ আমাদের বিদ্যুৎ ঘাটতি থাকবে না। ’

এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, ডলারের ক্রাইসিস সারা বিশ্বে চলছে। তবে এখন ডলারের সংকট অনেক কমে গেছে। বর্তমান তেলের দাম আন্তর্জাতিক বাজারে কমলেও দেশে না কমার কারণ হলো এখন যে তেলগুলো আসছে সেগুলো আগের করা এলসির। আর ৯০, ৯৫ ডলারের করা এলসির তেল আসতে আরো দেড় থেকে দুই মাস সময় লাগবে। তখন হয়তো সরকার তেলের দাম সমন্বয় করবে।

একনেকে ছয় প্রকল্প অনুমোদন :  বরেন্দ্র এলাকায় পানি সংরক্ষণসহ ছয় প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৪৭১ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে এক হাজার ৫৯৫ কোটি ১৩ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ সহায়তা থেকে ৮৭৬ কোটি ৬২ লাখ টাকা ব্যয় করা হবে।



সাতদিনের সেরা