kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

যুদ্ধের মধ্যেও রাশিয়ায় বিনিয়োগ সৌদি প্রিন্সের

প্রিন্স আল-ওয়ালিদ বিন তালাল ৫০ কোটি ডলার বিনিয়োগ করেন

বাণিজ্য ডেস্ক   

১৭ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুদ্ধের মধ্যেও রাশিয়ায় বিনিয়োগ সৌদি প্রিন্সের

ইউক্রেন যুদ্ধ ঘিরে পশ্চিমা দেশগুলো যখন রাশিয়াকে বিশ্ব অর্থনীতি থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে, হাজারের ওপর কম্পানি রাশিয়া থেকে ব্যবসা গুটিয়েছে, তখন দেশটিতে অনেকটা গোপনেই বিনিয়োগ করেছেন সৌদি আরবের প্রভাবশালী এক প্রিন্স।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি বিলিয়নেয়ার ও প্রিন্স আল-ওয়ালিদ বিন তালাল নিয়ন্ত্রিত বিনিয়োগপ্রতিষ্ঠান কিংডম হোল্ডিং কম্পানি রাশিয়ার তিনটি বৃহৎ জ্বালানি কম্পানিতে ৫০০ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে। নিয়ন্ত্রক সংস্থায় জমা দেওয়া তথ্য অনুযায়ী এ বিনিয়োগ হয়েছে ফেব্রুয়ারি থেকে মার্চ—এই সময়ের মধ্যে।

বিনিয়োগকৃত তিন প্রতিষ্ঠান হচ্ছে—গ্যাজপ্রম, রোসনেফট ও লুকয়েল।

বিজ্ঞাপন

ব্যাপক এই বিনিয়োগের মাধ্যমে সৌদি সম্ভবত সেখানে অবমূল্যায়িত সম্পদ খুঁজছিল। রাশিয়া ইউক্রেনে হামলা করে ২৪ ফেব্রুয়ারি।

গত ফেব্রুয়ারি মাসে গ্যাজপ্রমের গ্লোবাল ডিপোজিটরি রসিদগুলোতে ১২৭ কোটি রিয়াল বা ৩৬৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে তালালের নিয়ন্ত্রিত সংস্থা। একইভাবে জ্বালানি সংস্থা রোসনেফটে বিনিয়োগ করা হয় ১৯৬ মিলিয়ন রিয়াল বা ৫২ মিলিয়ন মার্কিন ডলার।

এ ছাড়া সৌদি এ প্রতিষ্ঠানটি গত ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে লুকয়েলের ইউএস ডিপোজিটরি রসিদে ৪১০ মিলিয়ন রিয়াল বা ১০৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে। সাম্প্রতিক বিনিয়োগের বিশদ বিররণ প্রকাশের অংশ হিসেবে গত রবিবার এসব তথ্য প্রকাশ করা হয়েছে। তবে নির্দিষ্ট এই বিনিয়োগের কোনো কারণ উল্লেখ করেনি সংস্থাটি।

কিংডম হোল্ডিং কম্পানির ১৬.৯ শতাংশ শেয়ার সৌদি আরবের সার্বভৌম সম্পদ তহবিলের মালিকানাধীন। আর সার্বভৌম এই সম্পদ তহবিলের প্রধান ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান হলেও এর বিনিয়োগের বিবরণ আগে প্রকাশ করা হয়নি।



সাতদিনের সেরা