kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

পুঁজিবাজার

দুই লাখ ১৯ হাজার বিও হিসাব বন্ধ জুলাইতে

নিজস্ব প্রতিবেদক   

১৬ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুই লাখ ১৯ হাজার বিও হিসাব বন্ধ জুলাইতে

নবায়ন না করার কারণে জুলাই মাসে দুই লাখের বেশি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বন্ধ হয়ে গেছে। জুন মাসের শেষ দিন শেয়ারবাজারে বিও হিসাব ছিল ২০ লাখ ৫৩ হাজার ৪২২টি। আর জুলাই মাসের শেষ দিন বিও হিসাব ১৮ লাখ ৩৩ হাজার ৮৮৪টিতে দাঁড়িয়েছে। অর্থাৎ জুলাই মাসে দুই লাখ ১৯ হাজার ৫৩৮টি বিও হিসাব বন্ধ হয়ে গেছে।

বিজ্ঞাপন

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দেশের পুঁজিবাজারে কয়েক মাস ধরেই মন্দা পরিস্থিতি চলছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নানা উদ্যোগে যদিও শেষ কার্যদিবসে শেয়ারবাজারে ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে।

সিডিবিএল সূত্রে জানা যায়, জুলাই মাসে পুরুষ বিনিয়োগকারীদের বিও এক লাখ ৫৮ হাজার ২৪৭টি কমে দাঁড়িয়েছে ১৩ লাখ ৬৮ হাজার ৯৬৫টিতে। জুন মাসের শেষ দিন পুরুষদের বিও হিসাব ছিল ১৫ লাখ ২৭ হাজার ২১২টি।

আর জুলাই মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ৬০ হাজার ৯২০টি কমে চার লাখ ৪৯ হাজার ১০৫টিতে দাঁড়িয়েছে। জুন মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল পাঁচ লাখ ১০ হাজার ২৫টি।

জুন মাসের শেষ দিন কম্পানি বিও হিসাব ছিল ১৬ হাজার ১৮৫টি। আর জুলাই মাসে কম্পানি বিও ৩৭১টি কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮১৪টিতে।

সিডিবিএলের হিসাব মতে, জুলাই মাসে দেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের দুই লাখ আট হাজার ২৪৮টি বিও হিসাব কমেছে। এর মাধ্যমে জুলাই মাসের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৭ লাখ ৫৩ হাজার ৮০৯টিতে, যা জুন মাসের শেষ দিন ছিল ১৯ লাখ ৬২ হাজার ৫৭টি।



সাতদিনের সেরা