kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

ডলার স্থিতিশীল করতে দ্রুত পদক্ষেপ চায় ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক   

১৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্থানীয় বাজারে ডলারের মূল্যের অস্থিতিশীলতা নিরসনে আশু পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান। সম্প্রতি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং ডলারের মূল্যের ঊর্ধ্বগতি রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনকে ব্যাহত করতে পারে বলে মন্তব্য করেন তিনি।

গতকাল রবিবার ডিসিসিআইয়ে ‘বেসরকারি খাতের দৃষ্টিতে ২০২১-২২ অর্থবছরের দ্বিতীয়ার্ধে (জানুয়ারি-জুন) বাংলাদেশের অর্থনীতির সামগ্রিক পর্যালোচনা’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন রিজওয়ান রহমান।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, ‘বৈশ্বিক সংকটের কারণে গত অর্থবছরে ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছে প্রায় ৯.৫ শতাংশ এবং আমাদের বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৪০.১৫ বিলিয়ন মার্কিন ডলার।

বিজ্ঞাপন

এ ছাড়া কভিড মহামারির কারণে জিডিপিতে বেসরকারি বিনিয়োগের হার ২৩.৭ শতাংশে নেমে এসেছে। যদিও গত অর্থবছরে আমাদের রপ্তানি প্রথমবারের মতো ৫২ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। ’

তিনি জানান, এলডিসি উত্তরণের কারণে আমাদের রপ্তানি আয় প্রায় ৫.৭৩ বিলিয়ন মার্কিন ডলার কমে যেতে পারে। তা মোকাবেলায় বিদ্যমান শুল্ক প্রতিবন্ধকতা নিরসন, বাণিজ্য সহযোগী দেশগুলোর সঙ্গে ‘রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট (সেপা)’ স্বাক্ষর এবং দ্রুত ব্যবসা সহায়ক পরিবেশ নিশ্চিতকরণ করা অপরিহার্য।

তিনি বলেন, কৃষি ও কৃষিপণ্য প্রক্রিয়াকরণ খাতের আধুনিকায়ন, চামড়া খাতে বন্ড লাইসেন্সের সীমা তিন বছর পর্যন্ত বর্ধিতকরণ, ওষুধশিল্পের কাঁচামাল আমদানিতে ট্যাক্স হলিডে সুবিধা সম্প্রসারণ এবং এপিআই উৎপাদনে ভ্যাট ও এসিডি প্রত্যাহার, হালকা প্রকৌশল খাতের স্থানীয় উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন ও স্বল্প সুদে ঋণ সহায়তা প্রদান, বন্দরের সক্ষমতা বৃদ্ধি, সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের ঋণ সুবিধা প্রাপ্তিতে ব্যাংকঋণ নীতিমালা সহজ করতে হবে।



সাতদিনের সেরা