kalerkantho

বৃহস্পতিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১৪ আশ্বিন ১৪২৯ ।  ২ রবিউল আউয়াল ১৪৪৪

এমসিসিআই

পাঁচ বছরের ট্রেড লাইসেন্স ইস্যুতে বাধা কর ও ভ্যাট

ট্রেড লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর করা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক   

১২ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ট্রেড লাইসেন্সের সঙ্গে অগ্রিম আয় কর (এআইটি) এবং ভ্যাট যোগ করায় দীর্ঘমেয়াদি ট্রেড লাইসেন্স দেওয়ায় প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। ফলে সিটি করপোরেশনের আন্তরিকতা থাকলেও আমলাতান্ত্রিক জটিলতায় ট্রেড লাইসেন্স প্রদান করা সহজ হচ্ছে না বলে জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

গতকাল মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) ‘ব্যবসা সহজীকরণ’ শীর্ষক এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার ফজলে নূর তাপস এ মন্তব্য করেন। এর আগে এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম লাইসেন্স সহজীকরণ এবং ট্রেড লাইসেন্সের মেয়াদ পাঁচ বছর করার দাবি জানান।

বিজ্ঞাপন

এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় অন্যদের মধ্যে বক্তব্যে দেন পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএ ভারপ্রাপ্ত সভাপতি শহীদুল্লাহ আজিম, এমসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি কামরান টি রহমান, সহসভাপতি হাবিবুল্লাহ এন করিম, সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র তাপস বলেন, ট্রেড লাইসেন্স ইস্যুর জন্য সিটি করপোরেশনের ফি সামন্য হলেও এতে এআইটি তিন হাজার টাকা এবং ভ্যাট সম্পৃক্ত আছে। এই টাকা জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) পায়। ফলে পাঁচ বছর মেয়াদি ট্রেড লাইসেন্স ইস্যু করা হলে পাঁচ বছরের ফি একসঙ্গে দেওয়া আমাদের ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সহায়ক হবে না। তবে এআইটি ও ভ্যাটমুক্ত করা গেলে আমরা দিতে পারি। ’ 

মেয়র বলেন, এনবিআর এই বিষয়গুলো ট্রেড লাইসেন্স থেকে মুক্ত করে দিলে সিটি করপোরেশন দীর্ঘমেয়াদি লাইসেন্স দিতে পারে এবং সবাই সাশ্রয়ে ঝামেলামুক্তভাবে ট্রেড লাইসেন্স পাবে। এ ছাড়া বর্তামানে সিটি করপোরেশনে সুশাসন নিশ্চিত করা হয়েছে। তিনি বলেন, ‘হয়রনি এবং সময় বাঁচাতে স্বয়ংক্রিয় পদ্ধতিতেও ট্রেড লাইসেন্স দেওয়া হয়। এ ছাড়া আমরা চেষ্টা করছি সরকারের অন্য দপ্তরের সঙ্গে সমন্বয়হীনতা কমিয়ে দ্রুত লাইসেন্স ইস্যু করতে। ’

লাইসেন্স সহজীকরণ এবং মেয়াদ বৃদ্ধির দাবি জানিয়ে এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম বলেন, এক বছরের জন্য ট্রেড লাইসেন্স ইস্যু করা বিশ্বের কোথাও নেই। তিনি বলেন, এক বছরের নবায়নের কাগজপত্র জমা দিতে দিতেই পরের বছরের নবায়নের কাজ শুরু করার সময় হয়ে যায়।



সাতদিনের সেরা