kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

ট্রানজিট চুক্তির প্রথম চালান তামাবিল হয়ে গেল মেঘালয়ে

আমদানি-রপ্তানি

সিলেট অফিস   

১১ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি চুক্তির প্রথম পরীক্ষামূলক চালানের পণ্য সিলেটের তামাবিল স্থলবন্দর দিয়ে মেঘালয় গেছে। গতকাল বুধবার আনুষ্ঠানিকতা শেষে দুপুর আড়াইটার দিকে মেশিনারিজ পণ্য নিয়ে ভারতে প্রবেশ করে কনটেইনার। এতে ভারতের ইলেকট্রো স্টিল কাস্টিং লিমিটেডের ৭০ প্যাকেজের ১৬.৩৮০ মেট্রিক টন লোহার পাইপসহ অন্যান্য পণ্য ছিল।

গতকাল বুধবার দুপুরে দুই দেশের সংশ্লিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে তামাবিল স্থলবন্দর দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন সিলেটের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার নীরাজ কুমার জয়সওয়াল, গুয়াহাটিতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার ও মিশনপ্রধান শাহ মোহাম্মদ তানভীর মনসুরসহ বন্দরসংশ্লিষ্ট কর্মকর্তারা।

অনুষ্ঠানে সিলেটের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত এসিএমপি ট্রানজিট চুক্তির আওতায় বাংলাদেশি বন্দর ব্যবহারের মাধ্যমে ভারতের সঙ্গে পণ্য পরিবহনের ক্ষেত্রে একটি অনন্য মাইলফলক সৃষ্টি হলো। এ কার্যক্রমের মাধ্যমে বন্ধুপ্রতিম দেশের সঙ্গে বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে। ’ জানা গেছে, গত ১ আগস্ট ভারতের কলকাতা বন্দর থেকে বাংলাদেশি কার্গো ‘এমভি রিশাদ রায়হান’ পণ্যবোঝাই দুটি কনটেইনার নিয়ে গত রবিবার সকালে মোংলা বন্দরে নোঙর করে।



সাতদিনের সেরা