kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

ভারতের প্রথম ট্রায়াল জাহাজ মোংলা বন্দরে

বাগেরহাট প্রতিনিধি   

৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ-ভারত বাণিজ্য চুক্তি অনুযায়ী, প্রথমবারের মতো ভারতীয় ট্রায়াল রানের কার্গো জাহাজ দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলায় ভিড়েছে। বাংলাদেশি পতাকাবাহী এমভি রিশাদ রাইহান নামের এই কার্গো জাহাজটি সোমবার সকালে বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করে।

ভারতের কলকাতা বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশে ১ আগস্ট কার্গো জাহাজটি ছেড়ে আসে। ট্রায়াল রানে যুক্ত থাকা চারটি জাহাজের এটি প্রথম কার্গো জাহাজ।

বিজ্ঞাপন

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, তামাবিল এবং বিবিরবাজার রুটে ট্রায়ালের জন্য ট্রানজিট কার্গোটি বর্তমানে মোংলা বন্দরে অবস্থান করছে। পণ্যবাহী ওই কার্গো জাহাজটি মোংলা বন্দরের নোঙর করার মধ্য দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানির ট্রায়াল কার্যক্রম শুরু হয়েছে।

চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য সরবরাহ করতে দুই দেশের মধ্যে ২০১৮ সালের অক্টোবরে এই চুক্তি হয়। জাহাজটিতে মার্কস লাইনের দুটি কনটেইনারের মধ্যে একটি কনটেইনারে ইলেকট্রোস্টিল কাস্টিংস লিমিটেডের ৭০ প্যাকেজে ১৬.৩৮০ টন লোহার পাইপ এবং বিবিরবাজার-শ্রীমন্তপুর সীমান্ত পয়েন্ট ব্যবহার করে আসামের জন্য ও আরেকটি কনটেইনারে ২৪৯ প্যাকেজে ৮.৫ টন প্রিফোম রয়েছে।

জানা গেছে, সকাল ১১টার দিকে নৌযান থেকে কনটেইনার ও স্টিল পণ্য খালাস কাজ শুরু হয়। ওই নৌযান থেকে সরাসরি খালাস করে কনটেইনার ও স্টিল পণ্য টার্মিনাল ট্রাক্টরে উঠানো হয়। এরপর নানা আনুষ্ঠানিকতা শেষে দুপুর ১২টার দিকে সেই পণ্য নিয়ে টার্মিনাল ট্রাক্টরটি সড়কপথে ভারতের উদ্দেশে রওনা হয়।



সাতদিনের সেরা