kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০২২ । ১৫ আশ্বিন ১৪২৯ ।  ৩ রবিউল আউয়াল ১৪৪৪

টানা দুই বছর বেতন নেননি মুকেশ আম্বানি

বাণিজ্য ডেস্ক   

৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টানা দুই বছর বেতন নেননি মুকেশ আম্বানি

মুকেশ আম্বানি

করোনা মহামারির কারণে বেতন না নেওয়ার ঘোষণা দিয়েছিলেন ভারতীয় বিলিয়নেয়ার মুকেশ আম্বানি। এর পর থেকে নিজস্ব সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ থেকে গত দুই বছর কোনো বেতন তোলেননি তিনি। রিলায়েন্স ইন্ডাস্ট্রির বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে নিজের বেতনের জায়গায় ‘শূন্য’ লিখেছেন আম্বানি।

রিলায়েন্সের বার্ষিক প্রতিবেদন বলছে, আম্বানি ২০২১-২২ সালেও তাঁর বেতন না নেওয়ার ঘোষণা দিয়েছেন।

বিজ্ঞাপন

এ বছরও তাঁর বেতনের খাত শূন্য। এই দুই বছরে চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক থাকাকালীন তাঁর কাজের জন্য কোনো বেতন, ভাতা, কমিশন বা অন্য কোনো সুযোগ-সুবিধা নেননি তিনি। ম্যানেজার হিসেবে উদাহরণ তৈরি করার জন্য ২০০৮-০৯ সালে আম্বানি তাঁর বেতন ১৫ কোটি রুপি নির্ধারণ করেন। তবে এরপর গত ১১ বছর তিনি বেতনের কোনো পরিবর্তন করেননি। আম্বানি ২০০৮-০৯ সাল থেকে বেতন, ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা বাবদ ১৫ কোটি রুপি গ্রহণ করলেও বছরে তা ২৪ কোটি ছাড়িয়ে গেছে।

মুকেশের আত্মীয় নিখিল আর হিতাল মেসওয়ানির বেতন ২৪ কোটি রুপি, যেটি এখনো অপরিবর্তিত। কিন্তু এই সময়ের মধ্যে তারা ১৭.২৮ কোটি রুপি কমিশনের অন্তর্ভুক্ত হয়েছেন।

মুকেশের স্ত্রী নিতা আম্বানি ইন্ডাস্ট্রির অনির্বাহী পরিচালক হলেও সিটিং ফি হিসেবে পান পাঁচ লাখ রুপি এবং কমিশন বাবদ প্রতিবছর দুই কোটি রুপি পান। আগের বছরে তিনি সিটিং ফি হিসেবে আট লাখ রুপি এবং কমিশন হিসেবে পেয়েছিলেন ১.৬৫ কোটি রুপি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা