kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

যুক্তরাষ্ট্রে ৫ লাখ নতুন কর্মসংস্থান

বাণিজ্য ডেস্ক   

৮ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মন্দার আশঙ্কা থাকা সত্ত্বেও বেকারত্বের হার কমছে মার্কিন যুক্তরাষ্ট্রে। গত জুলাই মাসে প্রায় পাঁচ লাখ চাকরি নিয়োগের মাধ্যমে বেকারত্বের হার ৩.৬% থেকে কমে ৩.৫% এ এসেছে।

যুক্তরাষ্ট্রে হোটেল, রেস্তোরাঁ এবং অন্যান্য সংস্থাগুলো তাদের কর্মী নিয়োগের মাধ্যমে বেকারত্ব কমানোর চেষ্টা করছে। সম্প্রতি মার্কিন অর্থনীতি ক্রমাগত সংকুচিত হওয়ার বিষয়ে প্রতিবেদন প্রকাশের পর বেকারত্ব কমানোর বিষয়ে শক্তিশালী এই প্রতিবেদনটি প্রকাশ করে দেশটির শ্রম বিভাগ।

বিজ্ঞাপন

এদিকে ক্রমবর্ধমান দ্রব্যমূল্যের লাগাম টানতে সুদের হার বাড়িয়েছে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ। যদিও ঋণের অতিরিক্ত ব্যয় অর্থনৈতিক কার্যকলাপকে হ্রাস করে। তবে মার্কিন শ্রমবাজারে মন্দা যাতে হানা দিতে না পারে এ ব্যাপারে ফেডারেল রিজার্ভ যথেষ্ট শক্তিশালী বলে মনে করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ অর্থনৈতিক কর্মকর্তারা।

ট্রেজারি ব্যাংকটির নেতৃত্ব দেওয়া সাবেক সেক্রেটারি জেনেট ইয়েলেন বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি মহামারি-পরবর্তী প্রবৃদ্ধি আনতে আরো শক্ত এবং স্থিতিশীল পর্যায়ে স্থানান্তরিত হচ্ছে। যেহেতু ভোক্তাদের আস্থা কমে যাওয়ায় হাউজিং মার্কেট ধীর হয়ে যাচ্ছে এবং কিছু ফার্ম চাকরিচ্যুতি ঘটিয়ে নিয়োগ কমানোর পরিকল্পনা নিয়েছে, সেহেতু টেকসই মন্দার আশঙ্কা বেড়েছে বলে মনে করেন তিনি। ক্যাপিটাল ইকোনমিকসের সিনিয়র মার্কিন অর্থনীতিবিদ মাইকেল পিয়ার্স বলেন, ‘জুলাই মাসে অপ্রত্যাশিতভাবে ফার্মগুলোতে বেতন বৃদ্ধি, একই সঙ্গে বেকারত্বের হার কমানোর ঘোষণা এবং মজুরির পরিমাণ বৃদ্ধি করে পুনর্নির্ধারণই প্রমাণ করে অর্থনীতি মন্দার দ্বারপ্রান্তে রয়েছে। ’ মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ বলছে, ২০২০ সালে করোনা মহামারি আঘাত হানার পর ২২ মিলিয়ন মানুষ চাকরি হারিয়েছে। এতে বেকারত্বের হার গত ৫০ বছরের সর্বনিম্ন স্তরে নেমে এসেছে। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা