kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

আইএফসি ও ব্র্যাক ব্যাংকের উদ্যোগ

দেশের প্রথম হাউজিং বন্ড চালুর ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   

৫ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক যৌথভাবে হাউজিং বন্ড চালু করবে বলে ঘোষণা দিয়েছে। নিম্ন ও মধ্যম আয়ের শহুরে ও গ্রামীণ পরিবার, যারা সাধারণত বাণিজ্যিক ব্যাংকের সেবা পায় না, তারা আইএফসির বিনিয়োগে বেসরকারি ব্র্যাক ব্যাংকের ইস্যুতব্য দেশের প্রথম হাউজিং বন্ডের মাধ্যমে সাশ্রয়ী গৃহায়ণ ঋণ বা হাউজিং লোন নিতে সক্ষম হবে।

গতকাল এ বিষয়ে আইএফসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে প্রথমবারের মতো আইএফসি ব্র্যাক ব্যাংকের দ্বারা ৫০ মিলিয়ন ডলার পর্যন্ত মূল্যমানের টাকা ডিনোমিনেটেড পাঁচ বছরের সিনিয়র বন্ডের সাবস্ক্রিপশন করবে।

বাংলাদেশের শহরগুলোর আনুমানিক ৮০ শতাংশ মানুষ সারা জীবন ভাড়া বাসায় বসবাস করে, যার কারণ প্রধানত মর্টগেজ ফিন্যান্স বা বন্ধকি অর্থায়নের অভাব।

বিজ্ঞাপন

বাংলাদেশের ঋণবাজারের মাত্র ৩ শতাংশ গৃহ বন্ধক ঋণ, যা দক্ষিণ এশিয়ার গড় ৪.৯ শতাংশ এবং উদীয়মান বাজারের গড় ৮.৯ শতাংশের নিচে। বেশির ভাগ আর্থিক প্রতিষ্ঠান উচ্চ আয়ের লোকদের গৃহায়ণ ঋণ প্রদানের ওপর গুরুত্ব দেয়, যেখানে নিম্ন এবং মধ্যম আয়ের মানুষের জন্য আনুষ্ঠানিক গৃহায়ণ ঋণের সুযোগ খুবই সীমিত। এ কারণে একদিকে উচ্চ আয়ের মানুষের জন্য হাউজিং উদ্বৃত্ত, অন্যদিকে নিম্ন ও মধ্যবিত্তদের জন্য গৃহায়ণ অর্থায়ন এবং আবাসন ইউনিটের স্বল্পতা রয়ে যাচ্ছে।

ব্র্যাক ব্যাংকের এমডি ও সিইও সেলিম আর এফ হোসেন বলেন, ‘এখন আধাশহুরে বা সেমি আরবান এলাকার মানুষও আমাদের সাশ্রয়ী মূল্যের হোম মর্টগেজ সুবিধার মাধ্যমে একটি বাড়ির মালিক হওয়ার স্বপ্ন পূরণ করতে পারবে।



সাতদিনের সেরা