kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

বাংলাদেশ-জাপান যৌথ বিনিয়োগে ইনগট তৈরির কারখানা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে সর্বপ্রথম অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরির কারখানা গড়ে তোলা হচ্ছে। বাংলাদেশ-জাপান যৌথ বিনিয়োগে মিরসরাইতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৫০ একর জমির ওপর এই শিল্প গড়ে উঠবে। গতকাল মঙ্গলবার চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বাংলাদেশি স্টার এলাইড ভেঞ্চার লিমিটেড এবং জাপান মেটাল কম্পানি লিমিটেডের মধ্যে এসংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এই নতুন যৌথ কম্পানি আগামী এক বছরের মধ্যে শিল্পকারখানা চালু করবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে বেশির ভাগ অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট আমদানি করেই চাহিদা মেটাতে হয়। এই বিনিয়োগের মাধ্যমে জাপান থেকে কাঁচামাল আমদানি করে বাংলাদেশে এই পণ্যগুলো তৈরি করা হবে এবং দেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে আন্তর্জাতিক বাজারেও রপ্তানি করা হবে। তাই আমদানি বিকল্পের পাশাপাশি এই বিনিয়োগ রপ্তানির মাধ্যমে দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা আয় করবে।

বাংলাদেশি নামকরা শিল্প গ্রুপকে নিয়ে এই স্টার এলাইড ভেঞ্চার লিমিটেড কম্পানি গঠিত হয়েছে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নিটল-নিলয় গ্রুপের কর্ণধার আবদুল মাতলুব আহমাদ, ভাইস চেয়ারম্যান চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, আর পেডরোলো এনকে লিমিটেডের কর্ণধার নাদের খান হয়েছেন পরিচালক এবং প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে জিপিএইচ ইস্পাতের জাহাঙ্গীর আলমকে।

জাপানি বিনিয়োগকারীরা সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের আগে চিটাগাং চেম্বার, জেটরো ও জেবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে স্থাপিত সিসিসিআই-জাপান ডেস্ক পরিদর্শন করেন। এ ছাড়াও চিটাগাং চেম্বারের উদ্যোগে বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) বিনিয়োগকারীদের উদ্দেশে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করে।



সাতদিনের সেরা