kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

বাড়ছে সূচক ও লেনদেন

ফের সক্রিয় হচ্ছেন বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক   

২৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টানা মন্দার পর আবার ঘুরে দাঁড়াচ্ছে পুঁঁজিবাজার। বাজেট পাসকে সামনে রেখে ইতিবাচক পথে টার্ন নিয়েছে পুঁজিবাজার। বাজেট পাসের সময় শেয়ারবাজারের জন্য নতুন কিছু উদ্যোগ দেখা যেতে পারে বলে আশা করছেন বাজার সংশ্লিষ্ট ব্যক্তিরা। তাঁরা বলছেন, প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীরা বাজারে আবার সক্রিয় হয়ে শেয়ার কেনা শুরু করেছেন।

বিজ্ঞাপন

তাঁদের মতে, জুলাইয়ের প্রথম থেকে শেয়ারবাজার চাঙ্গা ভাব দেখা যেতে পারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমে ২৬ পয়েন্ট। দরপতনের পাশাপাশি সেদিন লেনদেনও নেমে আসে ৬০০ কোটি টাকার নিচে। তবে পরের দিন সোমবার শেষ বেলায় বড় বিনিয়োগকারী ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার কেনা বাড়িয়ে দিলে এদিন বাজারের সূচকও ইতিবাচক প্রবণতায় টার্ন নেয় এবং লেনদেনও ৭০০ কোটি টাকা পার হয়। গতকাল মঙ্গলবারও আগের দিনের ইতিবাচকতার হাত ধরে বাজার আরো সামনে এগিয়েছে। ডিএসইর সূচক আরো ইতিবাচক অবস্থায় দেখা গেছে এবং লেনদেনও ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে।

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২.২৫ পয়েন্ট বা ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৪২.৫৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৮৪ পয়েন্ট বা ০.৩৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯.৩৭ পয়েন্ট বা ০.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৫.৬৫ পয়েন্টে এবং দুই হাজার ২৯৪.৫৮ পয়েন্টে। ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৮১৮ কোটি ৮২ লাখ টাকা, যা আগের কার্যদিবস থেকে ১১৮ কোটি ছয় লাখ টাকা বেশি।

ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৯টির দর বেড়েছে। দর কমেছে ১৩৩টির, ৫০টির দর অপরিবর্তিত রয়েছে।



সাতদিনের সেরা