kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

বাজেট বাস্তবায়নে স্থানীয় সরকারের সক্ষমতা বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক   

২৭ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্থানীয় সরকার বিভাগের জন্য টাকার অঙ্কে বাজেট বরাদ্দ বাড়লেও মোট জিডিপির সঙ্গে তুলনা করলে দেখা যায়, প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে তা দশমিক ৫ শতাংশ কমে গিয়েছে। তাই বাজেট বরাদ্দ বাস্তবায়নে স্থানীয় সরকারের সক্ষমতা আরো বাড়াতে হবে। এর জন্য প্রয়োজনীয় আইনি ও পদ্ধতিগত পরিবর্তন জরুরি হয়ে পড়েছে।

গতকাল শনিবার প্রস্তাবিত বাজেটকে কেন্দ্র করে রাজধানীর সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় বাজেটে স্থানীয় সরকারের জন্য বরাদ্দ ও বাস্তবায়ন’ শীর্ষক এক মতবিনিময়সভায় বক্তারা এসব বলেন।

বিজ্ঞাপন

গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরামের চেয়ারপারসন অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরামের সমন্বয়কারী মহসিন আলীর সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজী মারুফুল ইসলাম।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আজকের এ আলোচনা আমাদের সংবিধানের সঙ্গে সংগতিপূর্ণ। আমাদের সক্ষমতাকেন্দ্রিক ও আমলাতান্ত্রিক বিন্যাসের অবস্থা বিচার-বিশ্লেষণ করে স্থানীয় সরকার ও প্রশাসনকে সমন্বিতভাবে পরিস্থিতি মোকাবেলায় এগিয়ে আসতে হবে। ’

কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, সরকারের দিক থেকে এ বিশ্লেষণকে মেনে নিয়ে এগিয়ে গেলে গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ প্রতিষ্ঠা করা সম্ভব, স্থানীয় সরকারকে শক্তিশালী করা সম্ভব হবে।

প্রবন্ধ উপস্থাপনাকালে কাজী মারুফুল ইসলাম বলেন, আর্থ-সামাজিক পুনর্গঠন প্রচেষ্টায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর অভিজ্ঞতা, সামর্থ্য ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে জাতীয় সরকারকে সহযোগী ভূমিকা পালন করতে হবে, যথাযথ বাজেট বরাদ্দ দিতে হবে।



সাতদিনের সেরা