kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

২১৬১ কোটি টাকার বাজেট ঘোষণা চসিকের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৭ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উন্নয়ন অনুদান খাতে সর্বোচ্চ এক হাজার ২১২ কোটি টাকা বরাদ্দ রেখে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মোট দুই হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল রবিবার দুপুরে নগরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত এই বাজেট ঘোষণা করেন। তবে গত বছরের তুলনায় এবার বাজেট কমেছে ৩০২ কোটি ৬৮ লাখ ৫০ হাজার টাকা।

গত অর্থবছরে (২০২১-২২) চসিকে প্রস্তাবিত মোট বাজেট ছিল দুই হাজার ৪৬৩ কোটি ৯৬ লাখ টাকা।

বিজ্ঞাপন

তবে সংশোধিত বাজেট এক হাজার ২০২ কোটি ৫৭ লাখ টাকা। গত প্রস্তাবিত বাজেটের চেয়ে এবার প্রস্তাবিত বাজেট কমেছে। গত অর্থবছরের মূল বাজেটের তুলনায় বাস্তবায়নের হার ৪৮.৪১ শতাংশ। তবে তার আগের অর্থবছর (২০২০-২১) দুই হাজার ৪৩৬ কোটি ৩০ লাখ ৪২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল। এ অর্থবছরে এক হাজার এক কোটি ৩৬ লাখ ৪৫ হাজার টাকার সংশোধিত বাজেট ছিল, যা বাজেট বাস্তবায়নের হার ৪১ শতাংশ।

বাজেট কমার বিষয়ে জানতে চাইলে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বাস্তবতার নিরিখে এ বাজেট প্রণয়ন করা হয়েছে। আকাশচুম্বী বাজেট হলে তা বাস্তবায়ন করা কষ্ট হয়ে যায়। বাজেট কম কিংবা বেশি তা বড় কথা নয়। বড় কথা হলো যতটুকু বাজেট দেওয়া হয়, তার কতটা বাস্তবায়ন করা হয়। বাস্তবায়নযোগ্য বাজেট দেওয়া হয়েছে।

বাজেট বক্তৃতায় মেয়র বলেন, ‘সব সেবাদানকারী প্রতিষ্ঠান ও প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সমস্যার সমাধান নিশ্চিত করতে হবে। নগরবাসী আস্থা ও বিশ্বাস রেখে আমাদের নির্বাচিত করেছে। তাদের আস্থা ও বিশ্বাসের প্রতিদান দিতে হবে। মেধা, দক্ষতা, সৃজনশীলতার মাধ্যমে সমাধানের পথ আমাদের খুঁজতে হবে। অতীত নিয়ে কিছু বলতে চাই না। যা আছে তা নিয়েই  ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে হবে। ’



সাতদিনের সেরা