kalerkantho

শুক্রবার । ১ জুলাই ২০২২ । ১৭ আষাঢ় ১৪২৯ । ১ জিলহজ ১৪৪৩

পদ্মা সেতুতে দেশি কম্পানি ২

পদ্মা সেতুতে ৯০ হাজার টন রড বিএসআরএমের

আসিফ সিদ্দিকী, চট্টগ্রাম   

২৩ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদ্মা সেতুতে ৯০ হাজার টন রড বিএসআরএমের

পদ্মার মূল সেতু নির্মাণে মোট এক লাখ টন রড ব্যবহৃত হয়েছে বিএসআরমএম গ্রুপের

৩০ হাজার কোটি টাকার নিজস্ব তহবিলে নির্মিত পদ্মা সেতুতে রড, সিমেন্ট, ইট, বালুর পুরোটাই এসেছে দেশীয় কম্পানি থেকে।  

প্রকল্প কর্মকর্তারা বলছেন, পদ্মার মূল সেতু নির্মাণে মোট এক লাখ টন রড ব্যবহৃত হয়েছে, যেগুলো সবই দেশীয় কম্পানিতে উৎপাদিত। এর মধ্যে ৯৫ শতাংশ রডই ব্যবহৃত হয়েছে বিএসআরএম কম্পানির পক্ষ থেকে দাবি করা হয়।

জানতে চাইলে বিএসআরএম গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর তপন সেনগুপ্ত কালের কণ্ঠকে বলেন, ‘সেতুর মূল কাঠামোতে ব্যবহৃত স্টিলের ৯৫ শতাংশই বিএসআরএম সরবরাহ করেছে।

বিজ্ঞাপন

মূল সেতুতে ৫০ মিলি মিটার রডের প্রয়োজনীয়তা ছিল প্রায় এক হাজার ১৩০ টন। এর মধ্যে আমাদের অবদান ছিল এক হাজার টন। এর বাইরে সংযোগ সড়কসহ অনেক স্থানে আমাদের রড ব্যবহৃত হয়েছে। ’

সাধারণত সেতু স্টিলের অথবা কংক্রিটের হয়। কিন্তু পদ্মা সেতুটি হচ্ছে স্টিল ও কংক্রিটের মিশ্রণে। সেতুর মূল কাঠামোটি স্টিলের, যাকে স্প্যান বলে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার।

৩০ হাজার কোটি টাকার প্রকল্পের সবচেয়ে বড় কাজ নদীর ওপর ৬.১৫ কিলোমিটার সেতু নির্মাণ। এ দূরত্বকে ৪০টি ভাগে ভাগ করে ৪৩টি পিলারের ওপর ৪২টি স্প্যান বসিয়ে দাঁড় করানো হয়েছে পদ্মা সেতুর কাঠামো।

এই কাজে সবচেয়ে বেশি ব্যয় হয়েছে স্টিল স্ট্রাকচারের স্প্যান বসানোতে। ৪২টি স্প্যানের সব কয়টিই চীনের হুবেই প্রদেশ থেকে তৈরি করে জাহাজের মাধ্যমে এনে বসানো হয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (সেতু) দেওয়ান মোহাম্মদ আব্দুল কাদের বলেন, ‘প্রকল্পে শুধু বিএসআরএম থেকেই ৯০ হাজার টনের বেশি রড ব্যবহার করেছি আমরা। এ জন্য বিএসআরএম লিমিটেডের কারখানা কয়েক দফা পরিদর্শন করে মান যাছাই করা হয়েছে। ’

তপন সেনগুপ্ত বলেন, ‘পদ্মা সেতু নির্মাণের একটি বড় অংশীদার হতে পেরে আমরা আনন্দিত ও গর্বিত। আমরা এই মহাপ্রকল্পের চাহিদা ও মান অনুযায়ী আমাদের পণ্য সরবরাহ করতে পেরেছি এবং উন্নয়নের এই ধারাবাহিকতায় আমরা দেশের মানুষের স্বপ্নপূরণে অংশীদার হব বলে অঙ্গীকারবদ্ধ। ’

বিএসআরএম বছরে ২০ লাখ টন বিলেট উৎপাদন করছে। আর রড উৎপাদন করছে বছরে ১৭ লাখ টন। দেশের ইস্পাতশিল্পের বাজারে ২৫ শতাংশ একাই দখল করে আছে বিএসআরএম।



সাতদিনের সেরা