kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

পদ্মা সেতুতে দেশি কম্পানি ১

পদ্মা সেতুর পাঁচ প্রকল্পের তিনটি করেছে আবদুল মোনেম লি.

বিশ্বব্যাংক চলে যাওয়ার পর কেউ বিশ্বাসই করতে পারেনি পদ্মা সেতু হবে; কিন্তু আমাদের সাবেক চেয়ারম্যান আবদুল মোনেম বলেছিলেন বঙ্গবন্ধুর কন্যা পদ্মা সেতু করেই ছাড়বেন -প্রকৌশলী আবিদ হাবিব

নিজস্ব প্রতিবেদক   

২২ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদ্মা সেতুর পাঁচ প্রকল্পের তিনটি করেছে আবদুল মোনেম লি.

আবদুল মোনেম লিমিটেডের সাবেক চেয়ারম্যান প্রয়াত আবদুল মোনেম পদ্মা সেতুর প্রকল্পের কাজ নিয়মিত তদারক করতেন

আগামী ২৫ জুন উদ্বোধন হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। সুবিশাল এ স্থাপনার পাঁচটি প্রকল্প প্যাকেজের মধ্যে তিনটি প্যাকেজই একমাত্র দেশি প্রতিষ্ঠান আবদুল মোনেম লিমিটেড নির্মাণ করেছে। প্যাকেজগুলোর মধ্যে মাওয়া অ্যাপ্রোচ রোড, জাজিরা অ্যাপ্রোচ রোড ও সার্ভিস এরিয়া-১, ২, ৩ এবং দুটি টোল প্লাজা নির্মাণ করেছে আবদুল মোনেম লিমিটেড।

আবদুল মোনেম লিমিটেড সূত্রে জানা যায়, আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে বিশ্বের অনেক হাইপ্রফাইল নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে লড়াই করে বিশ্বব্যাংক থেকে কাজ পায় আবদুল মোনেম লিমিটেড।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংক চলে গেলেও দেশি এ প্রতিষ্ঠানটির ওপর আস্থা রেখেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাংক চলে যাওয়ার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক পার্টনাররা আগ্রহ হারিয়ে ফেললেও দমে যায়নি আবদুল মোনেম। সাবেক চেয়ারম্যান আবদুল মোনেমের নির্দেশে এগিয়ে যান প্রতিষ্ঠানটির একঝাঁক দক্ষকর্মী। তহবিল নিয়ে অনিশ্চয়তা থাকলেও এ প্রতিষ্ঠানের ছিল দৃঢ়প্রতিজ্ঞ। আস্থা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর, যত বাধাই আসুক না কেন তিনি পদ্মা সেতু নির্মাণ করবেনই। পদ্মা সেতু হবে, এই বিশ্বাস করতে পারেনি অনেকের মতো বাংলাদেশের বেশির ভাগ ব্যাংকসহ আর্থিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান। তখন পাশে ছিল যমুনা ব্যাংক। কঠিন সময়ে পাশে থাকার জন্য যমুনা ব্যাংককে ধন্যবাদ।

পদ্মা সেতুতে আবদুল মোনেম লিমিটেডের সাফল্যে আস্থা অর্জন করে মূল সেতু নির্মাণের সঙ্গে জড়িত বিদেশি প্রতিষ্ঠানগুলো। অনিশ্চিত জেনেও কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় নিজস্ব অর্থায়নে জার্মানি থেকে আবদুল মোনেম লিমিটেড নিয়ে আসে সেতু নির্মাণের জন্য সর্বাধুনিক যন্ত্রপাতি, যা ছিল দক্ষিণ এশিয়ার প্রথম। ধন্যবাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে, পদ্মা সেতু নির্মাণের সবচেয়ে কঠিন সময়ে আবদুল মোনেম লিমিটেটেডের ওপর এ আস্থা রাখার জন্য।

জানতে চাইলে আবদুল মোনেম লিমিটেডের তৎকালীন নির্মাণ পরিচালক প্রকৌশলী আবিদ হাবিব কালের কণ্ঠকে বলেন, ‘বিশ্বব্যাংক চলে যাওয়ার পর তখন বেশির ভাগ ব্যাংকসহ কেউ বিশ্বাসই করতে পারেনি যে পদ্মা সেতু হবে; কিন্তু আমাদের সাবেক চেয়ারম্যান আবদুল মোনেম বলেছিলেন বঙ্গবন্ধুর কন্যা পদ্মা সেতু করেই ছাড়বেন। এই প্রজেক্ট করতেই হবে। এ কাজগুলো আমরা করতে পেরে গর্ববোধ করছি। ’



সাতদিনের সেরা