kalerkantho

মঙ্গলবার । ৫ জুলাই ২০২২ । ২১ আষাঢ় ১৪২৯ । ৫ জিলহজ ১৪৪৩

পোশাক খাত এগিয়ে নিতে কৌশলপত্র দেবে ওইসিডি

নিজস্ব প্রতিবেদক   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে দেশের তৈরি পোশাক খাতের সম্ভাব্য সংকট মোকাবেলায় করণীয় ঠিক করতে কৌশলপত্র দেবে অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি)। ধারাণা করা হচ্ছে, আগামী অক্টোবরের মধ্যে এই কৌশলপত্র বাংলাদেশের কাছে হস্তান্তর করা হবে। গত বুধবার এই খাতসংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠকে এসব তথ্য জানায় ওইসিডি।

ওইসিডির ওই প্রতিনিধিদলে ছিলেন ইকোনমিক ট্রান্সফরমেশন অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধান অ্যানালিসা প্রিমি, ট্রেড অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্টের উপদেষ্টা ড্যানিয়েল রবার্ট, অর্থনীতিবিদ ম্যানুয়েল টসেলি ও ইন্টার রিজিওনাল অ্যাডভাইজার মেরেজিনি কেটেসা।

বিজ্ঞাপন

গত রবিবার চার সদস্যের এই প্রতিনিধিদল বাংলাদেশে আসে।

বৈঠকে উপস্থিত ব্যবসায়ী নেতারা জানান, ২০২৯ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পর দেশের নিটওয়্যার খাতে বিদ্যমান প্রতিবন্ধকতা ও তা সমাধানের লক্ষ্যে প্রডাকশন ট্রান্সফরমেশন পলিসি রিভিউর (পিটিপিআর) অংশ হিসেবে ওইসিডি সেন্টারের প্রতিনিধিদলের সঙ্গে নিট খাতের সংগঠন বিকেএমইএর বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বলা হয়, বাংলাদেশের প্রাধান্যশীল ও সম্ভাবনাময় খাতগুলোর বিদ্যমান সমস্যা, সম্ভাবনা ও প্রাধান্যশীল বিষয়গুলো গভীরভাবে পর্যালোচনা করে প্রডাকশন ট্রান্সফরমেশন পলিসি রিভিউ (পিটিপিআর) স্ট্র্যাটেজি পেপার তৈরি করবে ওইসিডি ডেভেলপমেন্ট সেন্টার, যেখানে সংশ্লিষ্ট বিষয়গুলোর ওপর একটি দিকনির্দেশনা ও পরামর্শমূলক রূপরেখা থাকবে।



সাতদিনের সেরা