kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

মার্জিন ঋণ সুবিধা বাড়াল বিএসইসি

নিজস্ব প্রতিবেদক   

২৩ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মার্জিন ঋণ সুবিধা বাড়াল বিএসইসি

পুঁজিবাজারে চলমান সংকট কাটাতে মার্জিন ঋণ সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মার্জিন ঋণ সুবিধা ১:১ করা হয়েছে। অর্থাৎ মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসে গ্রাহকের মূলধন ১০০ টাকা থাকলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তাকে আরো ১০০ টাকা ঋণ দেবে। আজ সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বিজ্ঞাপন

গতকাল রবিবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এসংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

মার্জিন ঋণ সুবিধা বাড়ানো ছাড়াও ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুবিধার্থে ব্রোকারেজ হাউস থেকে নগদ টাকা উত্তোলনের অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এ ক্ষেত্রে বিনিয়োগকারীদের সমন্বিত গ্রাহক হিসাব থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত নগদ উত্তোলনের অনুমোদন দেওয়া হবে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনা করে বিএসইসি ২০২১ সালের ১৫ নভেম্বর ও তার আগে জারি করা নির্দেশনা সংশোধন করেছে। পরবর্তী আদেশ না দেওযা পর্যন্ত নতুন নির্দেশনা কার্যকর থাকবে।

নতুন নির্দেশনা অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের স্টেকহোল্ডাররা তাদের অনুমোদিত ক্লায়েন্টদের জন্য মার্জিন ঋণ সুবিধার সর্বোচ্চ সীমা ১:১ বেসিসে প্রসারিত করতে পারবে। অর্থাৎ মার্জিন রুলস, ১৯৯৯-এর অধীনে মূল্য-আয় অনুপাত (পি/ই) ৪০ পয়েন্ট পর্যন্ত থাকা যেকোনো পৃথক স্টকের জন্য ক্লায়েন্ট মার্জিন ঋণ পাবে শতভাগ। এটি অবিলম্বে কার্যকর করা হবে।



সাতদিনের সেরা