kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

মরক্কো থেকে ডিএপি সার আনবে সরকার

নিজস্ব প্রতিবেদক   

১৯ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মরক্কো থেকে ডিএপি সার আনবে সরকার

মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানি করবে সরকার। এটিসহ ২৪১০ কোটি টাকা ব্যয়ে আট ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী।

বিজ্ঞাপন

অতিরিক্ত সচিব বলেন, সভায় রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি মেট্রিক টন সারের দাম ধরা হয়েছে ১১৭৭.৫০ ডলার। সে হিসাবে বাংলাদেশি মুদ্রায় মোট ব্যয় হবে ৪০৭ কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকা।

তিনি বলেন, বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ (সর্বশেষ সংশোধনীসহ)-এর আওতায় মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট স্বাক্ষরকারী প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে কোটেশনের মাধ্যমে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ৯০৯ কোটি ১৪ লাখ ৫০ হাজার ৩৬৮ টাকা। মেসার্স ভাইটল এশিয়া প্রাইভেট লিমিটেড, সিঙ্গাপুর এই এলএনজি সরবরাহ করবে।

দেশের জ্বালানির চাহিদা মেটাতে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৯০৯ কোটি ১৪ লাখ ৫০ হাজার ৩৬৮ টাকা। আগে প্রতি এমএমবিটিইউর মূল্য ছিলে ২৯.২৫ ডলার। এখন তা কিছুটা কমে ২৬.২৪ মার্কিন ডলার হয়েছে। ফলে দাম কিছুটা কমেছে। সিঙ্গাপুরের এম/এস ভিটল এশিয়া পিটিই লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এসব এলএনজি সরবরাহ করবে।

সভায় ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্পের বিস্তারিত সম্ভাব্যতা সমীক্ষা (১ম সংশোধিত)’ প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

 



সাতদিনের সেরা